Warning: mysql_fetch_array() expects parameter 1 to be resource, boolean given in /home/www/kholakagojbd.com/popular.php on line 70
যুদ্ধের দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র-চীন

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ | ১২ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যুদ্ধের দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র-চীন

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ২:০১ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২২

যুদ্ধের দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট্র-চীন

মার্কিন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার বলেছেন, তাইওয়ানকে কেন্দ্র করে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্র যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। একই সঙ্গে ইউক্রেন ইস্যুতেও রাশিয়ার সঙ্গে ভয়াবহ যুদ্ধের আশঙ্কার কথা জানিয়েছেন তিনি। খবর রুশ গণমাধ্যম তাসের।

মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাৎকারে কিসিঞ্জার বলেন, দুরদর্শী নেতার অভাবে যুদ্ধের আশঙ্কা তীব্রতর হয়েছে। মার্কিন এ সাবেক ঝানু কূটনীতিবিদের আগে কিছু ভূমি ছাড় দিয়ে হলেও ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে চলমান যুদ্ধের অবসান ঘটানোর পরামর্শ দিয়েছেন।

ওয়াল স্ট্রিট জার্নালে শনিবার হেনরি কিসিঞ্জারের ওই সাক্ষাৎকার ছাপা হয়েছে। এতে তিনি বলেন, আমরা রাশিয়া ও চীনের সঙ্গে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছি, যে সমস্যার অংশবিশেষ আমরা নিজেরাই তৈরি করেছি। অথচ এ বিষয়ে আমাদের ধারণা নেই এর সমাধান কীভাবে হতে পারে বা...এ সমস্যা তৈরি করলে তা কোথায় যেতে পারে। ৯৯ বছর বয়সি হেনরি কিসিঞ্জার সম্প্রীতি একটি বই লিখেছেন, যাতে দ্বিতীয় বিশ্বযুদ্ধপরবর্তী গুরুত্বপূর্ণ নেতাদের জীবনী উঠে এসেছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে যে সেনা অভিযান শুরু করেছে, তা তার নিজের নিরাপত্তার উদ্বেগ থেকেই করেছেন। কারণ ইউক্রেন যদি ন্যাটো জোটে যোগ দেয়, তা হলে এই সামরিক জোটের অস্ত্র মোতায়েন হবে মস্কো থেকে মাত্র ৩০০ মাইল দূরে। এখন পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে পুরো ইউক্রেনের কর্তৃত্ব...রাশিয়ার অধীনে চলে যেতে পারে। তিনি সুস্পষ্ট করে বলেছেন, ব্যর্থ কৌশলগত আলোচনার কারণে আজকের সমস্যা তৈরি হয়েছে।

 
Electronic Paper