রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের সামরিক কৌশল ফাঁস হচ্ছে

ঢাকা, সোমবার, ৩ অক্টোবর ২০২২ | ১৮ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের সামরিক কৌশল ফাঁস হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৩:০৯ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২২

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের সামরিক কৌশল ফাঁস হচ্ছে

রাশিয়াকে মোকাবিলায় ইউক্রেনের সামরিক কৌশল ফাঁস হওয়া নিয়ে তীব্র অসন্তোষ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর তাই নিজেদের সামরিক কৌশল প্রকাশ না করতে এবং একইসঙ্গে এ বিষয়ে কর্মকর্তাদের চুপ থাকতেও নির্দেশ দিয়েছেন তিনি।

এছাড়া সামরিক কৌশল ফাঁসে জড়িত কর্মকর্তাদের চিহ্নিত করতে তদন্তও শুরু করেছে দেশটি। শুক্রবার (১২ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার বিরুদ্ধে কিয়েভের সামরিক কৌশল সম্পর্কে সাংবাদিকদের সাথে কথা বলা বন্ধ করতে বৃহস্পতিবার কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। সামরিক কৌশল নিয়ে বাইরে মন্তব্য করা ‘স্পষ্টতই দায়িত্বজ্ঞানহীন’ বলেও উল্লেখ করেছেন পূর্ব ইউরোপের এই দেশটির প্রেসিডেন্ট।

রয়টার্স বলছে, গত মঙ্গলবার রুশ অধিকৃত ক্রিমিয়ায় একটি রাশিয়ান বিমান ঘাঁটিতে বিস্ফোরণের পর মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট অজ্ঞাতপরিচয় কর্মকর্তাদের উদ্ধৃত করে জানায়, ইউক্রেনীয় বাহিনী এই বিস্ফোরণের পেছনে রয়েছে। অন্যদিকে ইউক্রেন এই বিস্ফোরণের পেছনে জড়িত কি না তা বলতে অস্বীকৃতি জানায় কিয়েভের সরকার।

বৃহস্পতিবার সন্ধ্যায় দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘যুদ্ধের সময় অবশ্যই অহংকার এবং উচ্চস্বরে বিবৃতি দেওয়া যাবে না। আপনি আমাদের প্রতিরক্ষা পরিকল্পনা সম্পর্কে যত কম তথ্য প্রকাশ করবেন, সেই প্রতিরক্ষা পরিকল্পনাগুলো বাস্তবায়নের জন্য এটি তত ভালো হবে।’

তিনি আরও বলেন, ‘আপনি যদি উচ্চস্বরে কোনো শিরোনাম তৈরি করতে চান তবে সেটি এক জিনিস - যা স্পষ্টতই দায়িত্বজ্ঞানহীন। আর আপনি যদি ইউক্রেনের জন্য জয় চান তবে এটি অন্য জিনিস, এবং প্রতিরক্ষা বা পাল্টা হামলার বিষয়ে আমাদের রাষ্ট্রের পরিকল্পনা সম্পর্কে আপনি যে কথা বলেন তার প্রতি আপনার দায়িত্ব সম্পর্কে সচেতন হওয়া উচিত।’

অন্যদিকে ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার বলেছেন, সামরিক কৌশল সম্পর্কে কোন কোন কর্মকর্তা সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছে, তা জানতে তদন্ত শুরু করেছে নিরাপত্তা সংস্থাগুলো।

ফেসবুকে তিনি লিখেছেন, ‘সামরিক কৌশলের তথ্য এই ভাবে ফাঁস করা হলে তা ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর পরিকল্পনাকে ব্যাহত করে। কারণ এই সুযোগকে কাজে লাগিয়ে শত্রুরা তাদের কর্মকাণ্ড সামঞ্জস্য করে এবং আমাদের বিরুদ্ধে সেই তথ্য ব্যবহার করে।’

 
Electronic Paper