ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আফগানিস্তানে ভূমিকম্প, নিহত বেড়ে ৯৫০

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:৩৭ অপরাহ্ণ, জুন ২২, ২০২২

আফগানিস্তানে ভূমিকম্প, নিহত বেড়ে ৯৫০

আফগানিস্তানে বুধবার ভোরে ৬.১ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্পে নিহত বেড়ে ৯৫০ জন হয়েছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনায় আহত হয়েছে আরও ছয় শতাধিক মানুষ।

তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কেননা দুর্গম এলাকা থেকে এখনো তথ্য এসে পৌঁছায়নি...। খবর রয়টার্স ও হিন্দুস্তান টাইমসের।

আফগান মিডিয়ায় প্রকাশিত ছবিতে দেখা গেছে, ঘরবাড়ির মাটির সঙ্গে মিশে গেছে। আর মাটিতে শুইয়ে রাখা মরদেহ সাদা কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি বলেছেন, আহতদের কাছে পৌঁছানোর জন্য এবং চিকিৎসা সরবরাহ ও খাবার নিয়ে যাওয়ার জন্য উদ্ধার প্রচেষ্টায় হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

তিনি বলেন, মৃতের সংখ্যা বাড়তে পারে কারণ কিছু গ্রাম পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে রয়েছে এবং বিস্তারিত সংগ্রহ করতে কিছুটা সময় লাগবে। বুধবারের ভূমিকম্প ২০০২ সালের পর সবচেয়ে ভয়াবহ...। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, পাকিস্তানের সীমান্তবর্তী দক্ষিণপূর্বাঞ্চলীয় খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে ভূমিকম্পটি।

হতাহতের মধ্যে অধিকাংশই পূর্বাঞ্চলীয় পাততিকা প্রদেশের বাসিন্দা। সেখানে ২৫৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ। আর খোস্ত প্রদেশে নিহত হয়েছেন ২৫ জন...। আহত আরও ৯০ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। এদিকে ভূমিকম্পের ঘটনায় ক্ষমতাসীন তালেবানের শীর্ষ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা শোক প্রকাশ করেছেন।

 
Electronic Paper