ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডিম্বাশয়ে ক্যান্সারের লক্ষণ

হালরং ডেস্ক
🕐 ১২:৫৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২১

ডিম্বাশয়ে ক্যান্সারের লক্ষণ

অনেক নারীই ডিম্বাশয় বা ওভারিয়ান ক্যান্সারে ভোগেন। ওভারিয়ান বা ডিম্বাশয়ের ক্যান্সার এখন অস্বাভাবিক বা বিরল কোনো রোগ নয়। প্রথমেই জেনে নিন ওভারি বা ডিম্বাশয় কী? ওভারি বা ডিম্বাশয় সন্তান ধারণের জন্য প্রয়োজনীয় ডিম্ব তৈরি করে। পাশাপাশি শরীরের জন্য জরুরি ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন হরমোন নিয়ন্ত্রণ করে। নারী শরীরে জরায়ু অর্থাৎ ইউটেরাসের দু’পাশে দুটি ওভারি থাকে।

ওভারির যে কোনো অসুস্থতায় আপনার জীবন ঝুঁকিতে পড়তে পারে। বিশেষ করে ওভারিয়ান ক্যান্সার মৃত্যুরও কারণ হতে পারে। এই রোগকে চিকিৎসকরা সাইলেন্ট কিলার বলে থাকে। চার ধাপে ডিম্বাশয় ক্যান্সার শরীরে ছড়িয়ে পড়ে। প্রথম ধাপে একটি বা উভয় ওভারিতে ক্যান্সার ছড়ায়। দ্বিতীয় ধাপে ওভারি থেকে তলপেটের আশেপাশে ছড়িয়ে পড়ে ক্যান্সার। তৃতীয় ধাপে পুরো পেটে ছড়িয়ে পড়ে। সর্বশেষ ধাপে সারা শরীরে ছড়িয়ে পড়ে ওভারিয়ান ক্যান্সার।

ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ: এই ক্যান্সার প্রথম দিকে শনাক্ত করা যায় না। অধিকাংশ রোগীই টের পান না তিনি এই ক্যান্সারে ভুগছেন। যতক্ষণ না পর্যন্ত পেলভিক জোনে ও পেটে না ছড়ায় ততক্ষণ পর্যন্ত এটি বোঝা যায় না। ডিম্বাশয় ক্যান্সারের প্রাথমিক উপসর্গ খুব সূক্ষ্ম হতে পারে। জেনে নিন ওভারিয়ান ক্যান্সারের প্রাথমিক উপসর্গগুলো-

>> ডিম্বাশয়ে ক্যান্সার হলে খাদ্য হজম প্রক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়। ফলে ক্ষুধামন্দা হয় ও পেট ভরা ভরা লাগে সবসময়। হঠাৎ করে ক্ষুধা কমে যাওয়া এ রোগের প্রধান লক্ষণ।

>> কোমরের নিচের দিকে দীর্ঘদিন ধরে চিনচিন করা ব্যথা হলে তা ডিম্বাশয় ক্যান্সারের লক্ষণ হতে পারে।

>> ওভারিয়ান ক্যান্সারের অন্যতম লক্ষণ হলো অনিয়মিত মাসিক। আবার যোনি পথে হঠাৎ রক্তপাত হওয়াও ভালো লক্ষণ নয়। তবে অনেক সময় ডিম্বাশয়ের সিস্টের জন্যও অনিয়মিত পিরিয়ড হতে পারে।

 
Electronic Paper