বিএসএমএমইউয়ে স্তন ক্যান্সার রোগীদের জন্য স্বল্পমূল্যে ফিস টেস্ট চালু

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিএসএমএমইউয়ে স্তন ক্যান্সার রোগীদের জন্য স্বল্পমূল্যে ফিস টেস্ট চালু

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২১

বিএসএমএমইউয়ে স্তন ক্যান্সার রোগীদের জন্য স্বল্পমূল্যে ফিস টেস্ট চালু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্তন ক্যান্সার রোগীদের জন্য স্বল্প মূল্যে ফিস টেস্ট চালু করা হয়েছে।

বিএসএমএমইউয়ের প্যাথলজি বিভাগের সাইটোজেনেটিকস ল্যাবে আজ শনিবার ফিস টেস্টের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, স্তন ক্যান্সার নির্ণয় ও চিকিৎসাসেবায় এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। ‘ক্যান্সার মলিকুলার প্যাথলজি ল্যাবরেটরি’ বাস্তবায়নসহ উক্ত বিভাগে ল্যাবের আধুনিকায়ন ও সামগ্রিক উন্নয়নে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন থেকে সব ধরনের সহায়তা প্রদান করা হবে।

উপাচার্য বলেন, ক্যান্সার চিকিৎসায় বাংলাদেশ আরও এক ধাপ এগিয়ে গেলো। এতে রোগীদের সময় ও অর্থ উভয়ই সাশ্রয় হবে। এই টেস্টের মাধ্যমে পূর্বের তুলনায় স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীদের ভোগান্তি অনেকটাই লাঘব হবে এবং রোগীদের আরোগ্য লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে প্যাথলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. ফেরদৌসী বেগমের সভাপতিত্বে এবং অধ্যাপক ডা. জিল্লুর রহমানের উপস্থাপনায় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, প্রক্টর অধ্যাপক ডা. মো: হাবিবুর রহমান দুলাল, প্যাথলজি বিভাগের চেয়ারম্যান সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. অসীম রঞ্জন বড়–য়া একই বিভাগের শিক্ষক, রেসিডেন্ট, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ক্যান্সার চিকিৎসা সেবায় ফিস টেস্ট ও মলিকুলার প্যাথলজি ল্যাব স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন এ বিভাগের সহকারী অধ্যাপক ডা. সৌমিত্র চক্রবর্তী। এই টেস্টটি চালুর ক্ষেত্রে প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এ কে এম নূরুল কবির, সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ মশিউর রহমান, মেডিক্যাল অফিসার ডা. তাসমিনা আনাম ও সাইন্টিফিক অফিসার এস.এম শহিদুল আসলাম সহযোগিতা করেন।

 
Electronic Paper