ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আন্তর্জাতিক যোগ দিবস ২১ জুন

নিজস্ব প্রতিবেদক
🕐 ৩:১৯ অপরাহ্ণ, জুন ১৯, ২০২১

আন্তর্জাতিক যোগ দিবস ২১ জুন

অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ৭ম বারের মতো পালন করা হবে ‘আন্তর্জাতিক যোগ দিবস ২০২১’। যদিও এবার মাঠে খুব বেশি একটা আয়োজন না থাকলেও অনলাইনে থাকবে নানা আয়োজন। বাংলাদেশেও ধীরে ধীরে যোগের প্রসার ও পরিকল্পনা বেড়েই চলছে। তারই গতিপথ ধরে শুদ্ধ যোগ ও তার সুবিশাল পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছে বাংলাদেশের তরুণ প্রজন্মের একটি সংস্থা ‘বাংলাদেশ যোগ সংঘ’।

যোগ নিয়ে বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে এই সংস্থাটি। বর্তমান করোনা মহামারির সময় ‘বাংলাদেশ যোগ সংঘ’ স্বস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ত্ব বজায় রেখে ছোট পরিসরে আয়োজন করেছে ‘আন্তর্জাতিক যোগ দিবস ২০২১’ এর। ২১ শে জুন, সোমবার সকাল ৬ টায়, রবীন্দ্র সরোবর মুক্ত মঞ্চে। সেখানে আপনিও আমন্ত্রিত।

সংস্থাটির অন্যতম দিক হল তাদের বেশিরভাগ সদস্যই দেশের বাহিরে বিভিন্ন যোগ বিশ্ব বিদ্যালয়ে দীর্ঘদিন যোগ নিয়ে পড়াশুনা করছেন। বাংলাদেশে যত যোগ শিক্ষক, যোগ সেবক, যোগ শুভাখাঙ্কী আছেন সকলেই যুক্ত ছেন এই সংস্থাটি সাথে। তাদের লক্ষ্য ও উদ্দেশ্য হল বাংলাদেশের প্রতিটি মানুষ শারীরিক, মানুষিক, সামাজিক ও আদ্ধ্যাতিকভাবে যেন সুস্থ ও সুন্দর থাকে। এসব ভেবেই তাদের উজ্জ্বল যাত্রা শুরু।

এছাড়া আধুনিক চিকিৎসা ব্যাবস্থার উন্নয়নের সাথে পাল্লা দিয়ে বাড়ছে ৫০০০ বছরের পুরানো এই চিকিৎসা পন্থা। অধিকাংশ অভিজ্ঞ ডাক্তার এখন ঔষধ এর নিরাপদ বিকল্প হিসাবে যোগ ব্যায়ামের পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু সঠিক পন্থা না জানার কারণে যোগ ব্যায়ামের পরিপূর্ণ লাভ নিতে পারছেন না সবাই। এই অভাব পুরোনের লক্ষ্য নিয়ে কাজ করছে ‘বাংলাদেশ যোগ সংঘ'। যোগ নিয়ে যেকোনো তথ্য জানতে চাইলে ‘বাংলাদেশ যোগ সংঘ'এর সাথে যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়।

প্রসঙ্গত, রবীন্দ্র সরবরে বিগত ৪ বছর যাবত শুক্র ও শনিবার বাদে প্রতিদিন সকাল ৭টা থেকে ৮টা পর্যন্ত বিনামূল্যে যোগ ব্যায়াম শিক্ষা ও পরামর্শ দেওয়া হয়। মানুষের মাঝে স্বাস্থ্য সচেতনতা বাড়ার সাথে সাথে যোগ ব্যায়াম প্রয়োজনীয়তা মানুষ আরো ভালোভাবে উপলব্ধি করতে পারবেন বলে মনে করেন সুধী জনেরা।

 
Electronic Paper