ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনার উৎস না খুঁজে পেলে বড় বিপদের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক
🕐 ৭:৪৭ অপরাহ্ণ, জুন ১৫, ২০২১

করোনার উৎস না খুঁজে পেলে বড় বিপদের আশঙ্কা

'করোনার উৎস না খুঁজে পেলে আরো ভয়ঙ্কর বিপদ বড় অপেক্ষা করছে! আসতে পারে কোভিড-২৬ কোভিড-৩২! তাই চিন সরকারের সঙ্গে বিশ্বের জোট বেঁধে যত দ্রুত সম্ভব এর কেন্দ্রবিন্দু খুঁজে বের করা উচিত'। এমনটাই মনে করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম সারির রোগ নিরাময়ের দুই বিশেষজ্ঞ।

বেশ কিছু তথ্য একদল মার্কিন বিশেষজ্ঞের হাতে রয়েছে। যাঁদের দাবি উহান-র ল্যাবে তৈরি করা হয়েছে SARS-CoV-2 virus। যে ল্যাবের বাইরে বেরিয়ে পড়ে এই কোভিড-১৯ ভাইরাস। তারপরই মিউটেশন করে রূপ বদলে তাণ্ডব দেখাতে শুরু করে। যার প্রকোপে কার্যত জেরবার হয়ে গিয়েছে গোটা বিশ্ব।

সমীক্ষায় বলা হয়েছে, ভাইরাসটি প্রস্তুত করার পরে, চিনা বিজ্ঞানীরা এটিকে প্রযুক্তিগতভাবে প্রতিস্থাপন করার চেষ্টা করেছিলেন, যা দেখে মনে হয় ভাইরাসটি বাদুড়ের থেকে ছড়িয়ে পড়েছে। ডেইলি মেইলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটিশ অধ্যাপক Angus Dalgleish এবং নাভের বিজ্ঞানী Dr: Birger Sorensen একটি গবেষণা করেছেন।

সেই গবেষণার ভিত্তিতে তাদের দাবি, তাদের কাছে এক বছরেরও বেশি সময় ধরে চিনে ভাইরাস তৈরি হওয়ার প্রমাণ রয়েছে। এই বিষয়টিকে উপেক্ষা করা হয়েছে বলেও জানিয়েছেন তারা।

গবেষণায় বলা হয়েছে, যে উহান ল্যাবে ডেটা ইচ্ছাকৃতভাবে ধ্বংস করা হয়েছে। এই গোটা বিষয়টিকে লুকানোর চেষ্টা করা হচ্ছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, আমরা যখন দুজনেই ভ্যাকসিন তৈরির জন্য করোনার নমুনাগুলো অধ্যয়ন করছিলাম তখন ভাইরাসটিতে একটি 'বিশেষ ফিঙ্গারপ্রিন্ট' পাওয়া যায়।

 
Electronic Paper