ফুলকপি ক্যান্সারের প্রতিরোধক

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | ১২ ফাল্গুন ১৪২৭

ফুলকপি ক্যান্সারের প্রতিরোধক

নিজস্ব প্রতিবেদক ৯:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০২০

print
ফুলকপি ক্যান্সারের প্রতিরোধক

সিম ফুলকপি দিয়ে জিরে বাটার গরম মাছের ঝোল, শীতের পাতে বাঙালির প্রিয় খাবার। কিন্তু অনেকেই আছে যারা ফুলকপি মোটে পছন্দ করেন না। তাদেরকে পরামর্শ চিকিৎসকদের শীতে ডায়েটের চার্টে ফুলকপি রাখা অত্যন্ত জরুরি।

ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটোকেমিকেলসহ বিভিন্ন পুষ্টিকর উপাদানে ভরপুর এই সবজি। চিকিৎসকদের মতে ক্যান্সার প্রতিরোধক ফুলকপি। ফুলকপির সালফোরাফেন ক্যান্সারের স্টেম সেল ধ্বংস করতে সাহায্য করে এবং বিভিন্ন ধরনের টিউমারের বৃদ্ধি প্রতিহত করে। আর এই সালফোরাফেন উপাদান রক্ত চাপ কমায়। যার ফলে হৃদযন্ত্র ভালো রাখে।

ফুলকপিতে রয়েছ অ্যান্টি-ইনফ্লামেটরি। যা ‘অ্যান্টি-ইনফ্লেমেটরি নিউট্রিয়েন্টস’, যা শরীরের দহন প্রক্রিয়াকে নিয়ন্ত্রণে রাখে। ভিটামিন এবং মিনারেল রয়েছে ফুলকপিতে। শরীরে কর্মক্ষম বজায় রাখার জন্য সঠিক পরিমাণে পুষ্টির জোগায় ফুলকপি। নিয়মিত ফুলকপি খেলে দেহের প্রয়োজনীয় পুষ্টি চাহিদা পূরণ হয়।

ফুলকপি মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে। ফুলকপিতে আছে ভিটামিন বি যা মস্তিষ্কের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শিশুদের শরীরের জন্য ফুলকপি অনেক ভালো। হজমে সহায়ক এই সবজি ফাইবার খাবার হজম হতে কার্যকর ভূমিকা পালন করে।