করোনাকালে শিশুর যত্ন নেবেন যেভাবে

ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ | ১২ কার্তিক ১৪২৭

করোনাকালে শিশুর যত্ন নেবেন যেভাবে

ডেস্ক রিপোর্ট ১:৪৩ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২০

print
করোনাকালে শিশুর যত্ন নেবেন যেভাবে

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। তবে বেশ কিছু গবেষণায় জানা গেছে প্রাপ্ত-বয়স্কদের তুলনায় করোনায় কম আক্রান্ত হয় শিশুরা। করোনাভাইরাসে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় ৫৬ শতাংশ কম।

তবে এজন্য সন্তান নিয়ে কম দুশ্চিন্তায় নেই বাবা-মায়েরা। পরিবারে বড়দের সংস্পর্শে এসে শিশুদের করেনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই এই মহামারিতে শিশুদের করোনা আক্রান্তের ঝুঁকি কমাতে সচেতন থাকতে হবে বাসার সবাইকে।

পরিবারে যারা বেশি বাইরে যাওয়া-আসা করেন কিন্তু স্বাস্থ্যবিধি মানেন না, তাদের কাছ থেকে শিশুদের দূরে রাখতে হবে। শিশুদের ঘরেই রাখতে হবে। বাইরে যেন বেরুতে না পারে সে ব্যাপারে খেয়াল রাখতে হবে।

শিশুরা সবচেয়ে বেশি সময় কাটায় বাবা-মায়ের সাথে। এজন্য অভিভাবকদের যত্নশীল হতে হবে নিজের ব্যাপারে। যেহেতু রোগটি সংক্রামক, তাই বাহির থেকে এসে স্যানিটাইজার দিয়ে নিজেকে ভাইরাসমুক্ত করতে হবে।

করোনাভাইরাসে কোনো শিশু আক্রান্ত হলে তাকে অন্য শিশুদের থেকে অবশ্যই আলাদা রাখতে হবে। সম্ভব হলে হাসপাতালে আইসোলেশনের ব্যবস্থা করতে হবে। শিশুর শ্বাসকষ্ট বা যেকোনো ধরনের জটিলতায় ডাক্তারের পরামর্শ নিতে হবে। বিলম্ব করা চলবে না।

শিশুদেরও স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করা প্রয়োজন। তাই প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। পরিচ্ছন্নতাকে থিম করে বানানো মীনাসহ অন্যান্য কার্টুন দেখানো যেতে পারে। পুষ্টিকর খাবারের ব্যাপারে উৎসাহিত করতে হবে।

এছাড়া, দীর্ঘসময় ধরে কোভিডে আক্রান্ত কারও সংস্পর্শে আসলে শিশুর স্বাস্থ্য-ঝুঁকি বেড়ে যায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এ ব্যাপারে সজাগ থাকতে হবে।