ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডব্লিউএইচওর সতর্কতা

ক্যান্সার বাড়বে দরিদ্র দেশে

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:৪০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০৫, ২০২০

প্রতিরোধ এবং চিকিৎসা সেবায় বিনিয়োগের অভাবে ২০৪০ সালের মধ্যে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে প্রাণঘাতী ক্যান্সারের প্রকোপ ৮১ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা ওয়াল্ড হেলথ অর্গানাজেশন (ডব্লিউএইচও)। এসব দেশ ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের পরিবর্তে অন্যান্য সংক্রামক ব্যাধি ও মাতৃ এবং শিশু স্বাস্থ্যের উন্নতির জন্য তাদের সীমিত সম্পদ ব্যয়ে মনোনিবেশ করেছে।

 

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, বিশ্বের নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে ক্যান্সারে মৃত্যুহার সর্বোচ্চ। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী মহাপরিচালক রেন মিঙহুই বলেছেন, ধনী এবং দরিদ্র দেশগুলোতে ক্যান্সারের সেবায় মেনে না নেওয়ার মতো এই বৈষম্য আমাদের জেগে ওঠার এক আহ্বান।

তিনি বলেন, যদি প্রাথমিক সেবা এবং চিকিৎসা ব্যবস্থায় মানুষের সহজ প্রবেশাধিকার থাকে, তাহলে প্রাণঘাতী এই রোগ প্রাথমিক পর্যায়ে শনাক্ত, কার্যকর চিকিৎসা এবং নিরাময় করা যেতে পারে।

বিশ্ব ক্যান্সার দিবসে প্রকাশিত ডব্লিউএইচও’র এই প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দশকে আড়াই হাজার কোটি ডলার (২৫ বিলিয়ন মার্কিন ডলার) বিনিয়োগই কেবল ক্যান্সারের ছোবল থেকে ৭০ লাখ মানুষের জীবন বাঁচাতে পারে। ডব্লিউএইচওর সংক্রামক ব্যাধি ব্যবস্থাপনা বিভাগের প্রধান অ্যান্ড্রু ইবায়ি বলেছেন, ক্যান্সারের নিয়ন্ত্রণ ব্যয়বহুল হওয়া ঠিক হবে না।

এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০৪০ সালের মধ্যে বিশ^জুড়ে ক্যান্সার আক্রান্তের ঘটনা মোটাদাগে ৬০ শতাংশ বৃদ্ধি পেতে পারে। বর্তমানে ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০ শতাংশ মৃত্যুর জন্য তামাকই দায়ী।

 
Electronic Paper