ডেঙ্গুজ্বর হলে যা করবেন

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

ডেঙ্গুজ্বর হলে যা করবেন

ডেস্ক রিপোর্ট ১২:২৬ অপরাহ্ণ, আগস্ট ০৪, ২০১৯

print
ডেঙ্গুজ্বর হলে যা করবেন

ডেঙ্গুর জীবাণু বহন করে এডিস মশা। রাজধানী ঢাকায় ডেঙ্গুজ্বরের প্রকোপ অতীতের যে কোনো সময়ের তুলনায় বেশি।

এই জ্বরে আক্রান্ত হয়ে এ বছর মৃতের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে। স্বাভাবিকভাবেই ডেঙ্গুজ্বর নিয়ে মানুষের মধ্যে মারাত্মক আতঙ্ক কাজ করছে। তবে আতঙ্ক নয়, সচেতন হলেই অনেকাংশে মুক্তি মিলতে পারে ডেঙ্গুজ্বর থেকে।

জ্বর হলেই দেরি নয় : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক এবিএম আবদুল্লাহ বলছেন, এখন যেহেতু ডেঙ্গুর সময়, সেজন্য জ্বর হলে অবহেলা করা উচিত নয়। জ্বরে আক্রান্ত হলেই সঙ্গে-সঙ্গে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। তিনি বলছেন, ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন, তারা জ্বরকে অবহেলা করেছেন। জ্বরের সঙ্গে যদি সর্দি-কাশি, প্রস্রাবে জ্বালাপোড়া কিংবা অন্য কোনো বিষয় জড়িত থাকে তাহলে সেটি ডেঙ্গু না হয়ে অন্যকিছু হতে পারে। তবে জ্বর হলেই সচেতন থাকতে হবে।

কী খাবেন : জ্বর হলে প্রচুর পরিমাণে তরল জাতীয় খাবার গ্রহণ করতে হবে। যেমন ডাবের পানি, লেবুর শরবত, ফলের জুস এবং খাবার স্যালাইন গ্রহণ করা যেতে পারে। এমন নয় যে প্রচুর পরিমাণে পানি খেতে হবে, পানি জাতীয় খাবার গ্রহণ করতে হবে।

যেসব ওষুধ খাওয়া উচিত নয় : কমিউনিক্যাবল ডিজিজ কন্ট্রোল বা সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ বিভাগের অন্যতম পরিচালক ড. সানিয়া তাহমিনা বলেন, ডেঙ্গুজ্বর হলে প্যারাসিটামল খাওয়া যাবে। স্বাভাবিক ওজনের একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি প্রতিদিন সর্বোচ্চ চারটি প্যারাসিটামল খেতে পারবে।

চিকিৎসকরা বলছেন, প্যারাসিটামলের সর্বোচ্চ ডোজ হচ্ছে প্রতিদিন চার গ্রাম। কিন্তু কোনো ব্যক্তির যদি লিভার, হার্ট এবং কিডনি সংক্রান্ত জটিলতা থাকে, তাহলে প্যারাসিটামল সেবনের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। ডেঙ্গুজ্বরে আক্রান্ত হলে গায়ে ব্যথার জন্য অ্যাসপিরিন জাতীয় ওষুধ খাওয়া যাবে না। ডেঙ্গুর সময় অ্যাসপিরিন জাতীয় ওষুধ গ্রহণ করলে রক্তক্ষরণ হতে পারে।

সূত্র : বিবিসি বাংলা।