ইঁদুরের এইচআইভি নির্মূলে সাফল্য

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

ইঁদুরের এইচআইভি নির্মূলে সাফল্য

ডেস্ক নিউজ ১২:৩১ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

print
ইঁদুরের এইচআইভি নির্মূলে সাফল্য

ইঁদুরের ডিএনএ থেকে এইচআইভি ভাইরাস নির্মূলে সফলতা পেয়েছেন গবেষকরা। এ সফলতা মানুষের এইচআইভি নির্মূলের ক্ষেত্রে প্রাথমিক পদক্ষেপ হতে পারে বলে মনে করা হচ্ছে। দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে জানানো হয়, টেম্পল ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিকেল সেন্টারের ৩০ জনের বেশি বিশেষজ্ঞ এ বিষয়ে গবেষণা করেন। তারা সিআরআইএসপিআর (সমজাতীয় ডিএনএ ক্রম) উপকরণের সঙ্গে অ্যান্টিভাইরাল ওষুধ মিশিয়ে এই ফল পান। গবেষকরা ২৩টি ইঁদুরের মধ্যে ৯টি থেকে এইচআইভি নিরাময় করতে পেরেছেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক ওই গবেষক দলের সদস্য কামেল খালিলি জানান, যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন যদি অনুমোদন দেয়, তবে আগামী বছরের শুরুর দিকে জিন সংযোজন উপকরণের জন্য ক্লিনিক্যাল পরীক্ষা-নিরীক্ষা শুরু করা হবে। অন্যান্য এইচআইভি বিশেষজ্ঞের করা ইঁদুরের ওপর গবেষণার প্রাপ্ত ফল কীভাবে মানুষের ক্ষেত্রে সাফল্য আনতে পারে, সে বিষয়ে জোর দেন তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বিশ্বজুড়ে এইচআইভি সংক্রমিত মানুষ রয়েছে ৩ কোটি ৭০ লাখ। এর মধ্যে প্রায় ২ কোটি ২০ লাখ মানুষ অ্যান্টিরিট্রভাইরাল থেরাপি নেয়। ২০১৭ সালে বিশ্বে প্রায় ১০ লাখ মানুষ মারা যায়।