দ্রুতই সিভিয়ার হয়ে যাচ্ছে

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ | ২ আশ্বিন ১৪২৬

দ্রুতই সিভিয়ার হয়ে যাচ্ছে

অধ্যাপক মুজিবুর রহমান মেডিসিন বিশেষজ্ঞ, ঢামেক ১০:৪৭ পূর্বাহ্ণ, জুলাই ০৯, ২০১৯

print
দ্রুতই সিভিয়ার হয়ে যাচ্ছে

এ বছর ডেঙ্গুতে আক্রান্তদের অবস্থা শুরুতেই সিভিয়ার হয়ে যাচ্ছে। ডেঙ্গু একটা ভাইরাসজনিত জ্বর। এবারে ডেঙ্গুর অদ্ভুত বিষয় হচ্ছে হঠাৎ করে ব্লাড প্রেসার নেমে যাচ্ছে। অনেকের সামান্য বমি, পেটে ব্যথা ও ডায়রিয়া হচ্ছে। যাদের এই সমস্ত উপসর্গ থাকছে তাদের অবস্থা দ্রুত খারাপ হয়ে যাচ্ছে।

ডেঙ্গু জ্বর হলে প্রথম এক-দুদিনে শরীর খুব বেশি খারাপ থাকে না। দুই-তিন দিন পার হলে, প্রেসার ফল করলে শরীর দ্রুত শরীর খারাপ হয়ে যাচ্ছে। শরীরের অরগানগুলোতেও এর প্রভাব পড়ছে।

ডেঙ্গুতে আক্রান্ত হলে জ্বর থাকবে। প্লাটিলেট কমে যায়। প্লাটিলেট বেশি কমলে সামান্য ব্লেডিং হওয়ার সম্ভাবনাও থাকে। এটাই হলো মূল কথা।

ব্লাডপ্রেসার ফল করলে যদি প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়া হয় তাহলে শরীরের অন্যান্য অরগানের ওপর এর প্রভাব পড়ে। তবে সময়মতো ব্যবস্থা নিলে সমস্যা সাধারণত হয় না। এ সমস্যা শতকরা ২-৩ জনের হয়। এটা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে জ্বর হলে যে লক্ষণগুলো বলেছি এগুলো দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। এ বছর সেরোটাইপ-৩-এ মানুষ বেশি আক্রান্ত হচ্ছে। সিটি করপোরেশনকে মশা নিধন করতে হবে। মশা নিধনের বিকল্প কিছু নেই।

ডেঙ্গুতে আক্রান্ত হলেই সব রোগীকে আইসিইউতে নেওয়ার দরকার নেই। ডেঙ্গুরোগীর প্লাটিলেট কমে যায়। এর কারণ হচ্ছে, প্লাটিলেট বোনম্যারোতে তৈরি হয়। ডেঙ্গু জ্বরের ভাইরাস বোনম্যারো থেকে প্লাটিলেটকে বাইরে আসতে দেয় না, আসলে সেগুলো ধ্বংস করে দেয়। ফলে প্লাটিলেট ভেঙে যায়।

এ কারণে প্লাটিলেট কমে যায়। আবার দুই তিন দিন পরে প্লাটিলেট বেড়ে যায়। প্লাটিলেট কমলেই আইসিইউতে নেওয়ার দরকার হয় না। আইসিইউ দরকার হয় যারা শকে থাকে তাদের জন্য, যখন ব্লাডপ্রেসার ফল করে অর্থাৎ ব্লাড প্রেসার উঠানো যায় না তখন আইসিইউ দরকার।