মাত্র ১৫ দিনেই ভুঁড়ি কমাতে পারেন

ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯ | ২ ভাদ্র ১৪২৬

মাত্র ১৫ দিনেই ভুঁড়ি কমাতে পারেন

স্বাস্থ্য কুশল ডেস্ক ৫:১৪ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

print
মাত্র ১৫ দিনেই ভুঁড়ি কমাতে পারেন

ভুঁড়ি কমাতে চান না এমন লোক পাওয়া যাবে না। মূলত খাবার এবং বিশ্রামের নানা অনিয়ম থেকে ভুঁড়ি বাড়তে পারে। মেদভুঁড়ি বেড়ে গেলে যন্ত্রণার শেষ নেই। হাঁটতে, চলতে নানা অসুবিধার মুখে পড়তে হয়। অনেক চেষ্টা করেও কমানো যায় না ভুঁড়ি। তবে কিছু নিয়ম মেনে চললেই ভুঁড়ি কমিয়ে ফেলা সম্ভব।

হ্যা, মাত্র ১৫ দিনের মধ্যে ভুঁড়ি কমিয়ে ফেলা সম্ভব। মে কিভাবে?

ভুঁড়ি কমাতে চাইলে আপনাকে প্রতিদিন ঘরে বানানো একটি পানীয় পান করতে হবে। খুব সহজে এটি বানিয়ে নিতে পারবেন। ১টা কলা, ১টা কমলা, আধ কাপ লো-ফ্যাট দই, ১ টেবিল চামচ নারকেল তেল ও একটু আদা নিয়ে ব্লেন্ড করে নিন। দিনের যে কোনো সময়ই এটি নিয়মিত পান করলে ধীরে ধীরে ভুঁড়ি কমতে শুরু করবে আপনার।

ভুঁড়ি কমাতে চাইলে বাদ দিতে হবে মসুর ডাল খাওয়া। এটি স্বাস্থ্যের অন্যান্য অনেক উপকার করলেও ভুঁড়ি বাড়িয়ে দেয় দ্রুত। অনেক প্রোটিন সমৃদ্ধ এই খাবারটি তাই বাদ দিন আপনার খাদ্য তালিকা থেকে।

আপনার প্রতিবেলার ভারী খাবারের শেষে এক চা চামচ পরিমাণ আস্ত জিরা চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন। এতে করে ভুঁড়ি কমার পাশাপাশি শরীরের আরও অনেক উপকারী দিক রয়েছে। মনে রাখবেন এটি নিয়মিতই খেতে হবে। একদিনও বাদ দেবেন না। জিরা খাওয়া শুরু করার আগে ওজন মাপুন আর ১৫ দিন পর আবার মাপুন। পার্থক্যটা ধরতে পারবেন।

বিশেষজ্ঞদের মতে, জিরায় থাইমল নামক একটি উপাদান আছে। যার কাজ হলো লালা নিঃসরণকারী গ্রন্থিকে উত্তেজিত করে তোলা। এর ফলে খাবার ভালোমতো হজম হয়ে যায়। আর এতে করে বাড়তি মেদ জমতে পারে না।