যেভাবে ব্রণ ও ঘামাচি থেকে রক্ষা পাবেন

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

যেভাবে ব্রণ ও ঘামাচি থেকে রক্ষা পাবেন

ডা. মো. আবুল কায়সার ৬:২৩ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৯

print
যেভাবে ব্রণ ও ঘামাচি থেকে রক্ষা পাবেন

গরমে ব্রণ এবং ঘামাচি হওয়াটাই স্বাভাবিক। নির্দিষ্ট কিছু নিয়ম মানলে এ থেকে রক্ষা পাওয়া যায় সহজে।

ব্রণ : সাধারণত বয়ঃসন্ধিকালে এ রোগটি দেখা দেয়। তাই একে টিনএজারদের রোগও বলা যেতে পারে। ১৮ থেকে ২০ বছরের ছেলে-মেয়েদের মধ্যে এটা সবচেয়ে বেশি দেখা যায়। ব্রণ থেকে মুক্তি পেতে তৈলাক্ত, ঝাল ও ভাজাপোড়া খাবারসহ চকলেট, আইসক্রিম ও অন্যান্য ফাস্টফুড খাওয়া কমাতে হবে।

ঘামাচি : গরমের সময় ঘামাচি একটি সাধারণ সমস্যা। ঘামাচি সাধারণত তখনই হয় যখন ঘর্মগ্রন্থির মুখ বন্ধ হয়ে যায়, ঘাম বের হয় না এবং ত্বকের নিচে ঘাম আটকে যায়। এর ফলে ত্বকের উপরিভাগে ফুসকুঁড়ি এবং লাল দানার মতো দেখা যায়। কিছু কিছু ঘামাচি খুব চুলকায়। ঘামাচি সাধারণত এমনিতেই সেরে যায়।

সোরিয়াসিস : সোরিয়াসিস ত্বকের একটি জটিল রোগ। তবে এটি কেবল ত্বক নয়, আক্রমণ করতে পারে শরীরের অন্য অঙ্গ-প্রত্যঙ্গেও। যেমন সন্ধি, নখ ইত্যাদি। সাধারণত ত্বকের কোষান্তরে প্রতিনিয়ত মারা যায় এবং নতুন করে তৈরি হয়। সোরিয়াসিসে এই কোষ বৃদ্ধির হার অস্বাভাবিক হয়ে ওঠে। ত্বকের কয়েক মিলিমিটার থেকে কয়েক সেন্টিমিটার জায়গাজুড়ে এই সমস্যা দেখা দেয়।

নিয়মিত গোসল : দিনে একবার গোসল করুন। গোসল আপনার শরীরে সমস্ত ময়লা আবর্জনা দূর করে দেবে। সম্ভব হলে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। তবে খুব গরম পানি দিয়ে গোসল করা থেকে বিরত থাকুন।

সূর্যের রশ্মি থেকে দূরে থাকুন
ত্বকের সবচেয়ে ক্ষতি করে থাকে সূর্যের রশ্মি। সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বক রিংকেল, কালো দাগ, বলিরেখা ফেলে। এমনকি স্কিন ক্যান্সার হতে পারে সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে। তাই বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করুন।

স্বাস্থ্যকর খাবার : একটি স্বাস্থ্যকর ডায়েট অনেক রোগের পাশাপাশি এই রোগের হাত থেকে রক্ষা করে থাকে। নিয়মিত প্রচুর পরিমাণ ফল, সবজি এবং প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। ভিটামিন সি জাতীয় খাবার এবং লো-ফ্যাট যুক্ত খাবার তারুণ্যদীপ্ত ত্বকের জন্য বেশ কার্যকরী।

লেখক : চর্ম ও যৌন রোগ বিভাগ, ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল।