কমিউনিটি ক্লিনিক দিনে চিকিৎসা নিচ্ছেন সাত লাখ মানুষ

ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ | ৭ আশ্বিন ১৪২৬

কমিউনিটি ক্লিনিক দিনে চিকিৎসা নিচ্ছেন সাত লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক ১০:৫৯ পূর্বাহ্ণ, এপ্রিল ২৬, ২০১৯

print
কমিউনিটি ক্লিনিক দিনে চিকিৎসা নিচ্ছেন সাত লাখ মানুষ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, কমিউনিটি ক্লিনিকে দেশে প্রতিদিন সাত লাখ মানুষ চিকিৎসা নিচ্ছে। কমিউনিটি ক্লিনিকের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা জানান। এ সময় কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টি বোর্ডের সভাপতি ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. ইউনুস আলী প্রামাণিক প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমানে দেশে ১৩ হাজার ৭৪৩টি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষকে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে। স্বাস্থ্য ব্যবস্থায় কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) নতুন ধরনের কর্মী। প্রতিটি ক্লিনিকে শুক্রবার ও সরকারি ছুটির দিন ব্যতীত সিএইচসিপিরা সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সেবা দিয়ে থাকেন।

বছরব্যাপী প্রতিটি ক্লিনিকে ২৭ রকম ওষুধ ও অস্থায়ী জন্মনিয়ন্ত্রণ সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হয়ে থাকে। এসময় আরও জানানো হয় বর্তমানে প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের প্রত্যেকটিতে গড়ে ৪০ থেকে ৫০ জন কোথাও এর চেয়ে বেশি লোকও সেবা নিচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কমিউনিটি ক্লিনিকের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার (আজ) ঢাকা শহরের বিভিন্ন স্থানে ফেস্টুন, পোস্টার ও ব্যানার প্রদর্শন এবং সার্ক ফোয়ারাসহ শহরের বিভিন্ন স্থানে এলইডিতে দিনব্যাপী কমিউনিটি ক্লিনিকের বিভিন্ন প্রমোশনাল অডিও ও ভিডিও প্রদর্শন করা হবে। এদিকে দিবসটি উপলক্ষে আগামী ২৮ এপ্রিল দেশের সব বিভাগ, জেলা, উপজেলা এবং প্রত্যেক কমিউনিটি ক্লিনিকে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হবে।

এছাড়াও এ উপলক্ষে ৩০ এপ্রিল বিকাল ৩টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হবে। কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টি বোর্ডের সভাপতি ডা. সৈয়দ মোদাচ্ছের আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।