ক্যান্সার চিকিৎসায় বড় অগ্রগতি

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৬ বৈশাখ ১৪২৬

ক্যান্সার চিকিৎসায় বড় অগ্রগতি

ডেস্ক রিপোর্ট ১১:২৯ পূর্বাহ্ণ, এপ্রিল ১২, ২০১৯

print
ক্যান্সার চিকিৎসায় বড় অগ্রগতি

এবার ক্যান্সার চিকিৎসায় সড়সড় অগ্রগতির খবর দিয়েছেন যুক্তরাজ্যের গবেষকরা। তারা এ রোগের চিকিৎসার জন্য নতুন কিছু ধারণা পেয়েছেন। যুক্তরাজ্যের গবেষকরা বলছেন, এখন থেকে ক্যান্সারের চিকিৎসায় পুরো শরীরের জন্য ওষুধ না দিয়ে শুধু আক্রান্ত কোষগুলোর চিকিৎসা সম্ভব। গবেষকদের বিশ্বাস, তাদের কাজ ক্যান্সারের নতুন ওষুধ তৈরিতে ভূমিকা রাখবে।

ওয়েলকাম স্যাঙ্গার ইনস্টিটিউটের একটি গবেষক দল ত্রিশ ধরনের ক্যান্সার থেকে ক্যান্সার কোষ ধ্বংস করতে সক্ষম হয়েছেন। আক্রান্ত কোষে ওষুধ প্রয়োগ করে প্রায় ছয়শ নতুন ধরনের ঝুঁকি নিরসন করা সম্ভব হয়েছে।

জার্নাল নেচারে এ গবেষণার বিস্তারিত প্রকাশিত হয়েছে।

গবেষকদের একজন ডা. ফিওনা বেহান বিবিসিকে বলেন, ‘এখন যে চিকিৎসা আমরা করছি তা ক্যান্সার রোগীর পুরো শরীরের চিকিৎসা। আমরা সুনির্দিষ্টভাবে ক্যান্সার কোষগুলোকে চিহ্নিত করছি না, ক্যান্সার কোষগুলোর দুর্বলতম স্পটগুলোকে শনাক্ত করেছি। এটি আমাদের ওষুধ তৈরিতে সহায়তা করছে। এগুলো শুধু ক্যান্সার কোষগুলোরই চিকিৎসা দেবে এবং ভালো কোষগুলোকে অক্ষত রাখবে।’

গবেষকরা বলছেন, তারা ক্যান্সার জিনগুলো অকার্যকরের পথে অগ্রগতি অর্জন করেছেন এবং তারা দেখতে চেয়েছেন যে কোষগুলো বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ। প্রায় ৩০ ধরনের ক্যান্সার থেকে ল্যাবরেটরিতে বেড়ে ওঠা ৩০০টির বেশি টিউমারের জিন বাধাগ্রস্ত করেছেন তারা। এজন্য তারা বিশেষ ধরনের জেনেটিক টেকনোলজি ব্যবহার করেছেন, যেটি গত বছর চীনে ব্যবহৃত হয়েছিল।

গবেষকদের প্রধান লক্ষ্য প্রত্যেকটি ধরনের ক্যান্সার চিকিৎসার জন্য একটি ‘ক্যান্সার ডিপেনডেন্সি ম্যাপ’ প্রণয়ন করা। এর ফলে চিকিৎসকরা টিউমারগুলো টেস্ট করে ক্যান্সার আক্রান্ত কোষগুলোকে ধ্বংসের জন্য ওষুধ দিতে পারবেন।