ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চোখের যত্নে কী করবেন

প্রফেসর হাসান শহীদ
🕐 ১২:২২ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০১৯

প্রতি চারজন মানুষের মধ্যে একজন কোনো না কোনো ধরনের চোখের সমস্যায় ভুগে থাকেন। এটা খুবই সাধারণ অসুখ, তবে ছোঁয়াচে নয়। অ্যালার্জিজনিত সমস্যা সাধারণত নির্মূল করা যায় না। তবে প্রতিরোধ করা যায়। বিশেষ বিশেষ ঋতুতে এর প্রকোপ বাড়ে। যেমন শীতের শেষে বসন্তের শুরুতে। বাতাসে ভেসে বেড়ানো ফুলের রেণু, ধুলাবালি ইত্যাদি অ্যালার্জেন চোখ ও নাকের সংস্পর্শে এলেই চুলকানি হয়, চোখ লাল হয়ে যায়, কোনো কোনো ক্ষেত্রে চোখ ফুলে যায়, নাক দিয়ে সর্দি ঝরে, হাঁচি-কাশি হয়, নাক বন্ধভাব হয়। অনেক সময় জ্বরও থাকে।

শরীরের এক ধরনের প্রতিরোধ ব্যবস্থার কারণেই অ্যালার্জি হয়। কোনো জিনিসের প্রতি শরীরের অতি সংবেদনশীলতা থাকলে ওই বস্তু বা জিনিস শরীরের সংস্পর্শে এলেই অতি দ্রুত লাল হয়ে যায়, চুলকায়, ফুলে যায়, পানি পড়ে ইত্যাদি।

এলার্জি থেকে বাঁচতে যা করবেন
* খাবার : ইলিশ মাছ, চিংড়ি মাছ, গরুর মাংস, ডিম, পালংশাক, পুঁইশাক ইত্যাদি।
* চোখে ব্যবহার্য প্রসাধন সামগ্রী।
* উদ্ভিদ-ফুলের রেণু, ধুলাবালি, পোকামাকড় ইত্যাদির চোখে প্রবেশ।
* ওষুধে ব্যবহৃত প্রিজারভেটিভ ও ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়া।

চিকিৎসার চেয়ে প্রতিরোধই ভালো
* অ্যালার্জি উদ্রেককারী বস্তু থেকে দূরে থাকতে হবে।
* চোখে সানগ্লাস বা রোদচশমা ব্যবহার করতে হবে।

চোখের যত্ন আরও কিছু করণীয় :
ক. ৩ চা চামচ লবণ এক গ্লাস পানিতে দিয়ে ২০ মিনিট ফুটাতে হবে। তারপর ঠাণ্ডা হলে এক টুকরা পরিষ্কার তুলা দিয়ে আক্রান্ত চোখের কোনা মুছতে হবে। যেন চোখে থাকা ময়লা বেরিয়ে আসে এবং চুলকানি আর অস্বস্তি থেকে আপনাকে মুক্তি দেয়।

খ. চোখের অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার জন্য পানির অবদানের কথা তো বলার অপেক্ষা রাখে না। চোখে চুলকানি হলে বা লাল হয়ে গেলে বারবার ঠাণ্ডা পানি দিন।
গ. আমলকীর গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে খাবেন। এতে আপনার ইমিউন সিস্টেমের উন্নতি সাধন হবে আর অ্যালার্জি থাকবে আপনার কাছ থেকে দূর।

লেখক : চিফ কনসালটেন্ট আঁখি-নাহার চক্ষু হাসপাতাল, ঢাকা।

 
Electronic Paper