ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এইডস থেকে মুক্তি পেলেন আরেক রোগী

ডেস্ক রিপোর্ট
🕐 ১১:০৯ পূর্বাহ্ণ, মার্চ ০৬, ২০১৯

প্রাণঘাতী এইচআইভি আক্রান্ত দ্বিতীয় এক রোগীকে এইডস ভাইরাসমুক্ত করতে সক্ষম হয়েছেন চিকিৎসকরা। অস্থিমজ্জা প্রতিস্থাপনের মাধ্যমে ওই রোগীকে এইডস ভাইরাসমুক্ত করার সাফল্য পান তারা। এইডস হলে আর মুক্তি নেই এমন ধারণা এখন ভুল প্রমাণ হতে যাচ্ছে। এ ঘটনায় আরও আশাবাদী হচ্ছেন চিকিৎসা বিজ্ঞানীরা। তবে এই সাফল্যের মানে এই নয় যে এইচআইভি থেকে আরোগ্য লাভের চিকিৎসা পদ্ধতি আবিষ্কৃত হয়েছে।

নেচার সাময়িকীতে এক নিবন্ধে এই প্রতিবেদন প্রকাশিত হয়। তবে এখনো পর্যন্ত রোগীর নাম-পরিচয়, বয়স ও জাতীয়তা গোপন রাখা হয়েছে। তবে তাকে ‘লন্ডন রোগী’ বলে ডাকা হচ্ছে। যুক্তরাষ্ট্রের সিয়াটলে চিকিৎসাবিষয়ক এক সম্মেলনে এই সাফল্যের বিষয়টি উপস্থাপন করার কথা রয়েছে।

চিকিৎসক দলের অন্যতম নেতৃত্বদানকারী অধ্যাপক রবীন্দ্র গুপ্ত বিষয়টি নিশ্চিত করে জানান, রোগীর দেহ এখন ভাইরাসমুক্ত। এ ঘটনার মাধ্যমে প্রমাণিত হয়েছে, বিজ্ঞানীরা এক দিন এইডস নির্মূল করতে পারবেন। তবে এই সাফল্যের মানে এই নয়, এইচআইভি থেকে আরোগ্য লাভের চিকিৎসা পদ্ধতি আবিষ্কৃত হয়েছে। রবীন্দ্র গুপ্ত জানান, তার রোগীর ‘উপশম’ হয়েছে। তবে রোগী সুস্থ হয়ে গেছেন এটা বলার সময় এখনো আসেনি।

এর আগে ২০০৭ সালে জার্মানির বার্লিনে টিমোথি ব্রাউন নামের এক মার্কিন নাগরিকের দেহ একই প্রক্রিয়ায় এইডস ভাইরাসমুক্ত করা হয়। মার্কিন ওই রোগীকে ‘বার্লিন রোগী’ বলে উল্লেখ করা হয়। তিনি এখনো ভাইরাসমুক্ত বলে জানিয়েছেন চিকিৎসকরা। বর্তমান বিশে^ হিউম্যান ইমিউনো ডিফিসিয়েন্সি ভাইরাসে (এইচআইভি) আক্রান্ত মানুষের সংখ্যা ৩ কোটি ৭০ লাখ।

 
Electronic Paper