আমলকী খাওয়ার উপকারিতা

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০ | ৯ আশ্বিন ১৪২৭

আমলকী খাওয়ার উপকারিতা

খোলা কাগজ ডেস্ক ১২:৪৭ অপরাহ্ণ, মার্চ ০১, ২০১৯

print
আমলকী খাওয়ার উপকারিতা

আমলকী একটি অতি উপকারি ফল। ভিটামিন সি-তে ভরপুর এই ফলের মধ্যে রয়েছে আয়রন এবং ক্যালসিয়ামও। আমলকী রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতে কাজ করে। আমলকী খাওয়ার কয়েকটি উপকারিতার রইলো নীচে-

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: বাচ্চা থেকে বৃদ্ধ সবার জন্য ভিটামিন সি খুবই দরকারি। আর আমলকীর মধ্যে এই ভিটামিন পর্যাপ্ত পরিমাণে রয়েছে। এই ভিটামিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। তাই ভিটামিন সি-এর চাহিদা পূরণে নিয়মিত আমলকী খান।

চুল ও ত্বকের জন্য ভালো: আমলকী চুল ও ত্বকের জন্য উপকারী। আমলকীর মধ্যে থাকা ভিটামিন সি টিস্যুর গঠনকারী উপাদান কোলাজেনের কাজকে ভালো করে। এতে ত্বক থাকে টানটান এবং উজ্জ্বল। আমলকীর গুঁড়া ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে মাথায় মাখলে খুশকি দূর হয়।

প্রদাহ কমায়: আমলকীর মধ্যে থাকা অ্যান্টিআক্সিডেন্ট শরীরের জন্য ক্ষতিকর ফ্রি রেডিক্যালসের সঙ্গে লড়াই করে এবং প্রদাহ কমাতে কাজ করে।

হজমে সাহায্য করে: আমলকীর মধ্যে রয়েছে আঁশ। ওই আঁশ হজমে সাহায্য করে। পর্যাপ্ত পরিমাণ আঁশ জাতীয় খাবার খেলে কোষ্ঠকাঠিন্য, এসিডিটি ইত্যাদি সমস্যা অনেকটাই কমে যায়।

ডায়াবেটিসের জন্য ভালো: আমলকীর মধ্যে রয়েছে ক্রমিয়াম। এটি রক্তের সুগারের মাত্রাকে ঠিকঠাক রাখতে কাজ করে। এটি কোষে ইনসুলিনের স্পর্শকাতরতা বাড়ায়। টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্য আমলকী উপকারী।