ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিজ্ঞানীদের গবেষণা

রাত জাগাদের কুফল দিনভর

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:১০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

অনেকেই আছেন যারা মস্তিষ্কের গঠনের জন্য রাতে লম্বা সময় জেগে থাকেন। আর সকালে দেরি করে ওঠেন। অন্যদিকে আর এক দল আছেন যারা একদম সকাল সকাল বিছানা থেকে উঠে পড়েন। বিজ্ঞানীরা এই দুই ধরনের মানুষের মস্তিষ্কে তাদের অভ্যাসের প্রভাব বোঝার চেষ্টা করেছেন।

গবেষণার বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞানীরা দেরিতে ও ভোরে ওঠা দুই দল লোকের মস্তিষ্কের এমআরআই স্ক্যান করেছেন।

এরপর সকাল ৮টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত তাদের নানা রকম কাজ করতে দেওয়া হয়েছে। একই সঙ্গে দিনের বেলায় তাদের ঘুম ঘুম ভাব কতটা হয় সেটি জানাতে বলা হয়েছে। দেখা গেছে, যে অংশ সাধারণত মানুষের চেতনা তৈরি করে, যারা রাত জাগেন তাদের মস্তিষ্কের সেই অংশের সঙ্গে সংযোগ কম থাকে।

বিজ্ঞানীরা বলছেন, রাতজাগাদের দিনের কাজে মনোযোগ কম থাকে, কোনো কিছুতে প্রতিক্রিয়া বা সাড়া দিতে বিলম্ব হয় এবং তাদের ঘুম ঘুম ভাব বেশি থাকে। আর যারা সকালে ওঠেন তাদে ঘুমের ভাব কম থাকে। তারা কাজও দ্রুত করেন।

সকালে ঘুম থেকে দেরি করে ওঠাদের বিষয়ে গবেষকরা বলছেন, যারা দেরিতে ওঠেন তাদের দিনে ঘুম ঘুম ভাব বেশি থাকে। তাদের কর্মক্ষমতাও সারা দিনভর ভালো দেখা গেছে। কিন্তু যারা রাত জাগেন তারা রাত ৮টার পর একেবারে অন্যরকম প্রতিক্রিয়া দেখিয়েছেন। সে সময় তাদের ঘুম ভাব কমে যায় ও প্রতিক্রিয়া দ্রুত হয়। গবেষকরা বলছেন, ৪০-৫০ শতাংশ মানুষ দেরিতে ঘুম ও দেরিতে ওঠা পছন্দ করেন।

 
Electronic Paper