ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মেদ কমাতে যে সব্জি খাবেন না

খোলা কাগজ ডেস্ক
🕐 ৪:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০১৯

শরীরের অতিরিক্ত ওজন ঝরানোর ক্ষেত্রে ওজন বাড়ে এমন খাবার থেকে দূরে থাকাটাই মোক্ষ। নিয়ম মেনে ডায়েট অনুসরণে খাওয়াদাওয়া করার সময় বা সুযোগ সকলের থাকে না ঠিকই, কিন্তু সুস্থ থাকতে বেশ কিছু খাবার এড়িয়ে চলার প্রবণতা আজকাল অনেকেরই থাকে।

তবে বেশিরভাগ মানুষই মনে করেন তেল-মশলা আর মিষ্টি বাদ দিতে পারলেই বোধহয় ওজন বাড়া নিয়ন্ত্রণ হয়ে যাবে। ফ্যাট জাতীয় খাবার না খেলেই আর সব্জির মধ্যে আলু বাদ দিলেই ওজন কমানোর কাজ হয়ে যায় ভাবেন অনেক মানুষ। হয়তো এসব কাজে ওজন কমানোর কাজটা খানিকটা এগিয়ে যায়, তবে সারা দিন চর্বি জমা রুখতে প্রোটিন ও শাক-সব্জির উপর ভরসা করে থাকলেও অনেক শাক-সব্জির হাত ধরেই শরীরে চুপিসারে প্রবেশ করছে মেদ।

শাক-সব্জি ঠিক কী ভাবে খাচ্ছেন আর কী কী শাক-সব্জি খাদ্যতালিকায় রাখছেন বা কী ভাবে খাচ্ছেন, এ সবের উপরেও নির্ভর করে মেদ জমার প্রবণতা। দেখে নিন কোন সব্জি বিপদ বাড়াচ্ছে শরীরে-

  • সব্জির গুণাগুণ নষ্ট হয় কড়া আঁচে রান্না করলে, তেলে বেশি নাড়াচাড়া হলে। তাই ভাজা খাওয়া ছাড়ুন। চেষ্টা করুন সেদ্ধ সব্জিতে আস্থা রাখতে। একান্তই সেদ্ধ খেতে একঘেয়ে লাগলে মাঝে মাঝে হালকা তেলে নেড়ে নিন অল্প।
  • খাদ্য তালিকা থেকে শুধু আলু বাদ দিলেই হবে না আলুর তৈরি ফিঙ্গার চিপ্‌সও অবশ্যই বাদ দিতে হবে। ভেজিটেবিল চপ বা অন্য কোনও সব্জির তেলেভাজা কিংবা চপ খাওয়া যাবে না। কারণ সব্জির সঙ্গে যে তেল ও ময়দার ট্রান্স ফ্যাট এর সঙ্গে শরীরে প্রবেশ করে তাতে খুব তাড়াতাড়ি মেদ বাড়ে।
  • মেদ জমা কমাতে খাদ্যতালিকা থেকে বাদ দিন ফুলকপি ও বাঁধাকপি। এই দুই সব্জিতেই মেদ বাড়ানোর উপাদান মজুত আছে।
  • স্যালাড খাওয়া স্বাস্থ্যকর। কিন্তু প্যাকেটজাত স্যালাডের ড্রেসিংয়ে থাকা ট্রান্স ফ্যাট ও অতিরিক্ত নুন উল্টো শরীরের ক্ষতি করে। তাই স্যালাড খেলে বাড়িতে কাটা স্যালাডে আস্থা রাখুন।
  • আলু তো বাদ দিয়েছেন, এ বার গাজর, বিট এ সব সব্জিও যথাসম্ভব কম খান। এসব সব্জির শর্করা ওজন বাড়ায়। তাই এ সব সব্জি খেলে সেদ্ধ করে জল ফেলে দিয়ে তারপর নিশ্চিন্তে খান।
  • ভুট্টার গ্লাইসেমিক ইনডেক্স খুব উচ্চ। সুইট কর্নের শর্করাও ওজন বাড়ায়। তাই ভুট্টাও এড়িয়ে চলুন।
  • কেবল আলুর নয়, যে কোন সব্জির চিপ্‌সই খুব ক্ষতিকর। রোদে শুকিয়ে, নুন দিয়ে চিপ্‌স তৈরি হয়। তাই এতেই খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এর সঙ্গে থাকা নুন, শরীরে জল জমাতে সাহায্য করে। ফলে ওজন বাড়ে। তাই এড়িয়ে চলতে হবে যে কোন সব্জির চিপসও।
 
Electronic Paper