ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঘরোয়া সমাধানে আাঁচিলকে বলুন গুডবাই

খোলা কাগজ ডেস্ক
🕐 ১:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৮, ২০১৯

অনেকেই আছেন যাদের আঁচিল নিয়ে খুবই সমস্যায় পড়তে হয়। ডাক্তার দেখিয়েও অনেক সময় ফল পাওয়া যায় না। বেশির ভাগ ক্ষেত্রেই ত্বকের এই উপবৃদ্ধি থেকে নিস্তার মেলে না। কিন্তু টাকা খরচ করে ওষুধ না খেয়েও ঘরোয়া জিনিস দিয়ে এর নিরাময় সম্ভব। রইলো টিপস-

অ্যাপল সাইডার ভিনেগার: ভিনেগারে ভেজানো তুলো আঁচিলের উপর রেখে দিন সারা রাত। পাঁচ দিন করুন। অ্যাপল সাইডার ভিনেগারে প্রচুর অ্যাসিড রয়েছে। এই অ্যাসিড প্রাকৃতিক ভাবে আঁচিলকে পুড়িয়ে দেয়। ফলে আঁচিলের বৃদ্ধি বন্ধ হয়।

অ্যালোভেরা: একটা অ্যালোভেরার পাতা কেটে নিন। ভিতরের থকথকে জেলিটা ওই জায়গায় লাগিয়ে দিন। কয়েকদিন করলেই আঁচিল শুকিয়ে যাবে। নিজে থেকে ঝরেও যাবে। অ্যালোভেরার মধ্যে উপস্থিত ম্যালিক অ্যাসিডের প্রভাবে এমনটি হয়।

বেকিং পাউডার ও ক্যাস্টর অয়েল: ক্যাস্টর অয়েল এবং বেকিং পাউডারের একটি মিশ্রণ তৈরি করে ফেলুন। মিশ্রণটা আঁচিলের উপর ভাল করে লাগিয়ে বেঁধে রাখুন জায়গাটা। সারা রাত এই ভাবে রেখে দিন। দু-তিন দিন পর থেকেই ফল পেতে শুরু করবেন। ক্রমশ আঁচিল অদৃশ্য হয়ে যাবে।

রসুন: ত্বকের যত্নে রসুন খুবই উপকারি। রসুনে যে অ্যালিসিন রয়েছে তা অ্যান্টি-মাইক্রোবিয়াল। রসুন থেঁতো করে আঁচিলের জায়গায় লাগালে উপকার হবে।

কলার খোসা: কলা খাওয়ার পর কলার খোসা ফেলে না দিয়ে তা রোজ আঁচিলের উপর ঘষলে ফল পাবেন। খোসার উৎসেচক ত্বককে রক্ষা করে।

 
Electronic Paper