ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিষণ্নতার প্রভাব সন্তানের মানসিক স্বাস্থ্যের ওপর!

স্বাস্থ্য কুশল ডেস্ক
🕐 ৩:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ০৩, ২০১৯

সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহার দিন দিন বেড়েই চলছে শিশুদের মধ্যে। এর কুফল নিয়ে বিশেষভাবে উদ্বিগ্ন হয়ে পড়েছেন সর্বস্তরের চিকিৎসক, মনোবিদ ও শিশুকল্যাণ বিশেষজ্ঞরা। তার চাইতেও খারাপ খবর হচ্ছে সোশ্যাল মিডিয়ার প্রভাব। সেটাও অনেকটা বাবা-মায়ের কাছ থেকেই পাওয়া। এ ছাড়া নতুন এক গবেষণায় বলা হচ্ছে যেসব বাবা-মা বিষণ্নতায় ভোগেন, তাদের সন্তানদের ওপর এর ব্যাপক প্রভাব পড়ে। বিশেষ করে মায়েদের তুলনায় বাবার হতাশা বা বিষণ্নতার প্রভাব বেশি পড়ে।

কিশোরদের বিষণ্নতা বা হতাশা কাটানোর চিকিৎসায় তাদের বাবার ভূমিকা বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করছেন যুক্তরাজ্যের কয়েকজন গবেষক।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন বা ইউসিএল যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের প্রায় ১৪ হাজার পরিবারকে নিয়ে এ গবেষণা চালিয়েছে।

গবেষণায় বলা হচ্ছে, কিশোর বয়সের হতাশা বা বিষণ্নতায় কাটানোর জন্য অভিভাবকদের একটা বড় ভূমিকা রয়েছে। কোনো সন্তানের বাবার মধ্যে বিষণ্নতা লক্ষণ থাকলে তা নিয়ে তাদের চিকিৎসকের সঙ্গে আলোচনা করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

‘যেহেতু মায়েরাই সন্তানের সঙ্গে বেশি সময় কাটান তাই মানসিক স্বাস্থ্যবিষয়ক চিকিৎসায় মায়েদের দোষারোপ করার একটা প্রবণতা রয়েছে। কিন্তু গবেষণার ফলাফল অনুযায়ী, ‘এ ক্ষেত্রে বাবাদের ভূমিকা আরও বেশি সামনে আনা প্রয়োজন’।

‘আপনি যদি কোনো সন্তানের বাবা হন, আর যদি আপনার মধ্যে কোনো বিষণ্ন থাকে যার চিকিৎসা আপনি কখনো নেননি তাহলে সেটার প্রভাব আপনার সন্তানের ওপর পড়তে পারে’।

পুরুষরা বিষণ্নতায় ভুগলে তাদের চিকিৎসকের কাছে যাওয়া উচিত বলছেন গবেষকরা।

আয়ারল্যান্ডের ছয় হাজার পরিবার এবং যুক্তরাজ্যের আট হাজার পরিবারের ওপর এ গবেষণা কার্যক্রমটি চালানো হয় মূলত কিছু প্রশ্নপত্রের মাধ্যমে। এতে সাত, নয় এবং তের থেকে ১৪ বছর বয়সী শিশু ও তাদের অভিভাবকরা বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়। যেখানে নিজেদের অনুভূতির বিষয়ে প্রশ্নের উত্তর দেয় তারা। শিশু ও অভিভাবকদের মানসিক উপসর্গ ও অনুভূতির বিষয়ে জেনে সে অনুযায়ী বিষণ্নতার ধরন ঠিক করে গবেষক দল। ওই গবেষণার ফলাফলে গবেষকরা দেখতে পান, বাবার বিষণ্নতার সঙ্গে শিশুর বিষণ্নতা বা হতাশার উপসর্গ ও ধরনের মধ্যে মিল আছে।

গবেষকরা বলছেন, যারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভোগেন তাদের বেশিরভাগের হতাশা বা বিষণ্নতা শুরু হয় ১৩ বছর বয়স থেকে এবং মায়ের মধ্যেও যদি বিষণ্নতা থাকে তাহলে শিশুর ঝুঁকি আরও বেশি থাকে। সে কারণে বাবার সুস্থতা অনেক বেশি জরুরি-আর এটা গবেষণায় প্রাপ্ত নতুন ফলাফল।

 

 
Electronic Paper