ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হ্যান্ড ওয়াশেই ক্ষতিকর বিষ!

স্বাস্থ্য কুশল ডেস্ক
🕐 ৩:২০ অপরাহ্ণ, জানুয়ারি ০৩, ২০১৯

কোনো কিছু খাওয়ার আগে হাত ধোয়া জরুরি। তা না করলে হাতের ময়লা, জীবাণু খাবারের সঙ্গে পেটে চলে গিয়ে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করতে পারে। তাই চিকিৎসকরা সব সময় ভালো করে হাত ধুয়ে খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ইদানীং লিকুইড হ্যান্ড ওয়াশের ব্যবহার অনেকটাই বেড়েছে। স্বাস্থ্য সচেতন অনেকেই এখন লিকুইড হ্যান্ড ওয়াশে হাত ধুয়ে তবেই খেতে বসেন।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অ্যান্টিব্যাকটেরিয়াল যেসব লিকুইড হ্যান্ড ওয়াশ বাজারে পাওয়া যায়, তাতে কী কী উপাদান রয়েছে তা আমরা প্রায় কেউই দেখি না। বিশেষজ্ঞদের দাবি, বেশিরভাগ বাজার চলতি লিকুইড হ্যান্ড ওয়াশে ট্রাইক্লোসান ও ট্রাইক্লোকার্বন নামের দুটি রাসায়নিক উপাদন খুব ব্যবহার করা হয় যা শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর।

তাদের মতে, এ দুটি রাসায়নিক উপাদান ব্যাক্টেরিয়া ধ্বংস করে ঠিকই, কিন্তু এগুলো স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। এ দুই রাসায়নিকের প্রভাবে প্রজনন ক্ষমতা ক্ষতিগ্রস্ত হতে পারে, মস্তিষ্কেও হতে পারে নানা সমস্যা।

মার্কিন বিশেষজ্ঞদের দাবি, এসব রাসায়নিকমিশ্রিত হ্যান্ড ওয়াশের অতিরিক্ত ব্যবহারের ফলে জন্ম নিতে পারে ‘ড্রাগ রেজিসটেন্ট জার্ম’ যেগুলোকে কোনো ওষুধের দ্বারাই নিয়ন্ত্রণে আনা বা মেরে ফেলা সম্ভব নয়।

শতাধিক মার্কিন লিকুইড হ্যান্ড ওয়াশ প্রস্তুতকারী সংস্থার সহস্রাধিক পণ্যে এসব ক্ষতিকর রাসায়নিকের উপস্থিতির প্রমাণ মিলেছে। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের দাবি, শুধু লিকুইড হ্যান্ড ওয়াশেই নয়, একাধিক জনপ্রিয় টুথপেস্ট, সাবান, মাউথ ওয়াশ বা ডিটারজেন্টেও এসব ক্ষতিকর রাসায়নিকের উপস্থিতির প্রমাণ মিলেছে।

 
Electronic Paper