ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্যান্সার নির্ণয়ে অসাধারণ আবিষ্কার

স্বাস্থ্য কুশল ডেস্ক
🕐 ১:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ০২, ২০১৯

ক্যান্সার চিহ্নিতকরণে বাংলাদেশি এক বিজ্ঞানীর আবিষ্কারের ভিডিও ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগেমাধ্যমে। এই পরীক্ষার মাধ্যমে খুব সহজে ক্যান্সার চিহ্নিত করা যাবে, ফলে দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব হবে। খবর : ডয়েচে ভেলে।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আবু আলী ইবনে সিনার এই কাজ ক্যান্সার পরীক্ষার ক্ষেত্রে অভাবনীয় সাফল্য এনেছে। নতুন এই পদ্ধতিতে কেবল রক্ত ও টিস্যু পরীক্ষার প্রয়োজন হয়। এই পরীক্ষাটি একটি বিশেষ ধরনের ডিএনএ পরীক্ষার ওপর ভিত্তি করে তৈরি করেছেন তারা।

তারা বলছেন, ভিন্ন ধরনের ক্যান্সারের ডিএনএর বৈশিষ্ট্য ভিন্ন। ওই রক্ত পরীক্ষার মাধ্যমে জিনগত বৈশিষ্ট্য ধরা পড়ে যার মাধ্যমে কী ধরনের ক্যান্সার তা নির্ণয় করা যায়। ফলে খুব সহজে ক্যান্সার চিহ্নিত করা যাবে। এর অর্থ হলো, যত দ্রুত ক্যান্সার নির্ণয় করা যাবে, তত দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব হবে। বর্তমানে ইবনে সিনা কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে কাজ করছেন তিনি।

এই গবেষণা দলে তার সঙ্গে ছিলেন আরও দুজন বিজ্ঞানী। তাদের আবিষ্কারের ভিডিওটি ফেসবুক পাতায় পোস্ট করে ‘টগবগ’। এখন পর্যন্ত এটি দেখা হয়েছে ১ লাখ ৬৩ হাজার বার।

 
Electronic Paper