ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গর্ভপাত প্রতিরোধের উপায়

স্বাস্থ্য কুশল ডেস্ক
🕐 ৩:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৮

প্রচুর পানি পান করতে হবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফলিক এসিড আয়রন ও ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করুন।

গর্ভপাতের কারণে শুধু হবু মায়েরই নয়, নষ্ট হয় একটি পরিবারেরও অনেক স্বপ্ন। তাই গর্ভপাত প্রতিরোধে মেনে চলতে হবে কিছু বিষয়।

গর্ভাবস্থার প্রথম ৩ মাস ঝুঁকিপূর্ণ। তাই এ সময় যে কোনো মাকে একটু সাবধানে থাকতে হবে। ভারী কাজ করা ও সহবাস থেকে বিরত থাকতে হবে। পূর্বে কোনো রোগের ইতিহাস থাকলে ডাক্তারকে জানাতে হবে। পূর্বে একাধিকবার গর্ভপাত হয়ে থাকলে পুনরায় গর্ভধারণের আগে ফিজিক্যাল চেকআপ করিয়ে নিন এবং ডাক্তারের পরামর্শ নিন। গর্ভপাতের কারণ জানতে চেষ্টা করুন। পরবর্তী সময়ে যাতে একই কারণের পুনরাবৃত্তি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজন ছাড়া দীর্ঘ ভ্রমণ করা যাবে না।

প্রচুর পানি পান করতে হবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফলিক এসিড, আয়রন ও ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করুন। এটি বাচ্চার জন্মগত ত্রুটি হওয়ার প্রবণতাকে কমিয়ে দেয় এবং গর্ভপাতের ঝুঁকি কমায়। এ ছাড়া ধূমপান, অ্যালকোহল, ক্যাফেইন জাতীয় পানীয় যেমন চা, কফি বা চকলেট এবং মানসিক চাপের সঙ্গে গর্ভপাতের সম্পর্ক রয়েছে। তাই এগুলো এড়িয়ে চলা উচিত।

গর্ভাবস্থায় বেশি সতর্ক থাকতে হয় ওষুধ সেবনের ক্ষেত্রে। না হলে শিশু বিকলাঙ্গ, বুদ্ধি প্রতিবন্ধী হতে পারে। অনেক সময় ওষুধ সেবনের ফলে মৃত সন্তানের জন্মও হতে পারে।

গর্ভকালীন সময়ে হরমোনজনিত কারণে বা পারিপার্শ্বিক কারণেও মা অনেক সময় বিষণ্নবোধ করেন। তাই এ সময় পরিবারের সব সদস্যদের উচিত মাকে সবসময় সাহস দেওয়া এবং মায়ের শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করা।

 
Electronic Paper