ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বুকে কফ জমলে

স্বাস্থ্য কুশল ডেস্ক
🕐 ১:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৮

শীত যেমন আরামের সময় ঠিক তেমনি এ সময়ে নানা সমস্যায় ভুগতে হয় বেশি। তীব্র শীত কিংবা বাইরের ধুলাবালির কারণে ঠাণ্ডা লেগে সর্দি-কাশি ও বুকে কফ জমার মতো সমস্যায় ভুগছেন অনেকেই। খুব বেশি কফ জমে থাকার কারণে শ্বাসকষ্টও দেখা দেয়। তবে শুধু বড় মানুষ না, বাচ্চারাও এ সমস্যার ভুক্তভোগী। বুকে জমে থাকা এই কফ দূর করার জন্য রয়েছে কিছু অসাধারণ ঘরোয়া উপায়। চলুন, দেখে নেওয়া যাক।

আদা : বুকে জমে থাকা কফ দূর করতে আদা খুব ভালো কাজে দেয়। আদা চা কিংবা আদা পানি খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আদা পানির জন্য এক গ্লাস গরম পানিতে আদা কুঁচি দিয়ে ফুটিয়ে নিন। পানি ভালোভাবে ফুটে উঠলে আদা ছেঁকে নিন এবং কুসুম গরম থাকা অবস্থায় খেয়ে ফেলুন। এ ছাড়া শুষ্ক কাশি এবং গলার খুসখুস ভাব কমানোর জন্য এক টুকরো আদা মুখে নিয়ে রেখে দিতে পারেন।

লেবু ও মধুর সিরাপ : এক চামচ মধুর সঙ্গে লেবুর রস ও দারুচিনি গুঁড়া মিশিয়ে একটি সিরাপ তৈরি করুন। যখনই গলা খুশ খুশ করবে বা কফের কারণে শ্বাস নিতে কষ্ট হবে তখনই এই সিরাপটি খেয়ে নিন। তা ছাড়া কুসুম গরম পানিতে লেবু ও এক চামচ মধু মিশিয়ে খেলে গলা পরিষ্কার থাকে।

হলুদ : শুধু অ্যান্টিসেপ্টিক নয়, হলুদে আছে কারকিউমিন নামক উপাদান যা জমে থাকা কফ দ্রুত বের করতে সাহায্য করে। এতে থাকা অ্যান্টি ইনফ্লামেটরি উপাদান গলাব্যথা, বুকব্যথা দূর করতে সাহায্য করে। তাই প্রতিদিন কুলকুচি করার জন্য এক গ্লাস কুসুম গরম পানিতে এক চিমটি হলুদের গুঁড়ো মিশিয়ে নিন।

অথবা এক গ্লাস দুধে আধা চা চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে জ্বাল দিয়ে এর সঙ্গে মধু মিশিয়ে খেয়ে নিন।

তরল খাবার : বুকে কফ জমে থাকার কারণে খাবারে কষ্ট হয়। তাই এ সময় বেশি করে তরল এবং গরম খাবার খেলে আরাম পাওয়া যায়। সারা দিন প্রচুর পানি, জুস, মুরগি ও সবজির স্যুপ বা তুলসী পাতার চা পান করুন।

গড়গড়া করা : গরম পানি দিয়ে গড়গড়া করলে গলাব্যথা কমে যায়।

এ জন্য এক গ্লাস কুসুম গরম পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে গড়গড়া করুন। এভাবে দিনে অন্তত তিনবার গড়গড়া করার চেষ্টা করুন। এটি কাশি কমাতে বেশ কার্যকর একটি ঘরোয়া উপায়।

গরম পানির ভাপ : ফুটন্ত গরম পানিতে মেন্থল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চুলা থেকে পানি নামিয়ে একটি বড় তোয়ালে দিয়ে মাথা ঢেকে নিন এবং ঘন ঘন শ্বাস নিন। এভাবে অন্তত ১০ মিনিট করে দিনে ২ বার ভাপ নিন। এতে বন্ধ থাকা নাক খুলে যাবে এবং বুকে জমে থাকা কফ বের হয়ে আসবে।

 

 
Electronic Paper