ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রতিদিন গরম পানিতে গোসল!

স্বাস্থ্য কুশল ডেস্ক
🕐 ২:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৮

প্রতিদিন গোসল করি আমরা সবাই। কেউ ঠাণ্ডা পানিতে কেউ গরম পানিতে। সাধারণত গরম পানিতে শীতকাল ছাড়া গোসল করা হয় না। তবে যদি গরম পানিতে গোসল করা যায় নিয়মিত তাহলে তার উপকারিতাগুলো জেনে নিন।

ইনসোমনিয়ার প্রকোপ কমে : রাতে শুতে যাওয়ার আগে গরম পানিতে করলে শরীরের তাপমাত্রা হঠাৎ করে বেড়ে গিয়ে অনেকটা কমে যায়, যে কারণে মেলাটোনিননামক স্লিপিং হরমোনের ক্ষরণ এতটাই বেড়ে যায়, অনিদ্রার মতো রোগের প্রকোপ কমতে সময় লাগে না।

হার্টের ক্ষমতা বৃদ্ধি পায় : হার্টের স্বাস্থ্যের উন্নতির সঙ্গে গরম পানিতে গোসল করার একটা যোগ রয়েছে। আসলে নিয়মিত গরম পানি ব্যবহার করলে রক্তচাপ নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার সম্ভাবনা কমে। ফলে হার্টের কোনো ক্ষতি হওয়ার আর আশঙ্কা থাকে না।

জ্বর-সর্দি-কাশির প্রকোপ কমে : আবহাওয়ার কারণে সর্দি-কাশি বেড়েই চলেছে? তাহলে আজ থেকেই গরম পানিতে গোসল করা শুরু করুন। দেখবেন উপকার পাবেনই পাবেন।

স্ট্রেস দূর হয় : সারা দিনের ক্লান্তি ঝেরে ফেলা যায় গরম পানিতে গোসল করলে। তাই ঘুমানোর আগে গরম পানি দিয়ে গোসল করলে চনমনে ভাব ফিরে আসে। ঘুমও ভালো হয়। অফিস বা বাইরে থেকে ফিরেও গরম পানি দিয়ে গোসল করা যেতে পারে।

পেশির কর্মক্ষমতা বৃদ্ধি পায় : গবেষণায় দেখা গেছে, গরম পানিতে গোসল করলে শরীরে রক্তের প্রবাহ বেড়ে যায়। ফলে কাঁধ, ঘাড় এবং পিঠব্যথা তো কমেই, সেই সঙ্গে শরীরের প্রতিটি পেশির কর্মক্ষমতা বৃদ্ধি পায়। ফলে শরীরের সার্বিক কর্মক্ষমতা বাড়ে চোখে পড়ার মতো। সূত্র : বোল্ডস্কাই।

 
Electronic Paper