ঢাকা, রবিবার, ২১ জুলাই ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডেঙ্গুতে পুরুষেরা বেশি আক্রান্ত হচ্ছেন, মৃত্যু বেশি নারীর

অনলাইন ডেস্ক
🕐 ৩:০২ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২৩

ডেঙ্গুতে পুরুষেরা বেশি আক্রান্ত হচ্ছেন, মৃত্যু বেশি নারীর

ঢাকাসহ সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। প্রতিদিন শতশত মানুষ এডিস মশাবাহিত এই রোগটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। আক্রান্তদের মধ্যে পুরুষের সংখ্যা বেশি হলেও মৃত্যু বেশি হচ্ছে নারীদের।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২২ হাজার ৪৬৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে পুরুষ ১৪ হাজার ১৬৪ জন। আর নারীর সংখ্যা ৮ হাজার ৩০৩ জন। এই সময়ে ১১৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। এর মধ্যে নারী ৬৬ জন, পুরুষ ৪৮ জন।

মোট ডেঙ্গু আক্রান্তের প্রায় অর্ধেকের (১১ হাজার ২১৩ জন) বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। পাঁচ বছরের নিচে ১ হাজার ৫১৬ শিশু। ৫ থেকে ১০ বছরের মধ্যে ১ হাজার ৬১৫ জন, ১০ থেকে ১৮ বছরের ৩ হাজার ৫৭৬ জন, ৪০ থেকে ৬০ বছরের বয়সীদের ৩ হাজার ৫৪৭ জন, ৬০ থেকে ৮০ বছরের মধ্যে ৯১৯ জন এবং ৮০ বছরের বেশি ৮১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

আর মৃতদের মধ্যে ৪৭ জনের বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। এ ছাড়া ৫ বছরের নিচে ৫ জন, ৫ থেকে ১০ বছরের মধ্যে ৭ জন, ১০ থেকে ১৮ বছরের মধ্যে ১২ জন, ৪০ থেকে ৬০ বছরের মধ্যে ২৭ জন, ৬০ থেকে ৮০ বছরের মধ্যে ১৪ জন এবং ২ জনের বয়স ছিল ৮০ বছরের বেশি।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, নারী-পুরুষ সবাইকেই মশা কামড়াচ্ছে। এমন হতে পারে নারীরা হাসপাতালে যাচ্ছে কম। পুরুষরা বেশি ভর্তি হচ্ছে। এটা নিয়ে যদি একটা জরিপ করা যেত, তাহলে ভালো হত। তবে এখনও পর্যন্ত যেটা দেখা যাচ্ছে, নারীরা বেশি মারা যাচ্ছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামক রোগ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, ডেঙ্গুতে নারীদের বেশি মৃত্যু হওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। তবে বাংলাদেশের নারীদের চিকিৎসা নেওয়ার বিষয়ে আগ্রহ কম। আর্থিকভাবেও তারা এত স্বাবলম্বী না। যে কারণে নারীদের চিকিৎসা পাওয়ার বিষয়টা পুরুষের মতো না। এ ছাড়া নারীরা আক্রান্ত হলে গুরুত্ব দিচ্ছে না— এটা বেশি মৃত্যুর কারণ হতে পারে। আর চলাফেরা বেশি করা এবং সতর্কতা অবলম্বন না করায় ডেঙ্গুতে পুরুষরা বেশি আক্রান্ত হচ্ছেন বলে মনে করেন তিনি।

 
Electronic Paper