ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চিনি খেলেই ক্ষতি?

অনলাইন ডেস্ক
🕐 ৯:০১ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২৩

চিনি খেলেই ক্ষতি?

দিনে-দিনে মানুষের মধ্যে এমন এক ধারণা তৈরি হচ্ছে যে, চিনি খেলেই ক্ষতি! কিন্তু সত্য কথা হচ্ছে চিনি এমনিতে ক্ষতিকারক নয়। তবে অতি বেশি মাত্রায় গ্রহণ করলে তা শরীরের পক্ষে ক্ষতিকর। পুষ্টিবিদদের মতে, প্রাকৃতিকভাবে পাওয়া শর্করা তুলনামূলকভাবে গ্রহণ করা যায় অ্যাডেড শুগারের থেকে। চিনি নিয়ে প্রচলিত কিছু ভুল ধারণাও তিনি ভেঙে দিয়েছেন।

  • প্রক্রিয়াজাত খাবার যেমন জুস, কোলা, চকোলেট, কেক, জ্যাম, কেচাপ, বিস্কিটের চিনি অনেক বেশি ক্ষতিকর। বরং বাড়িতে তৈরি চা, কফি, লাড্ডু বা হালুয়াতে মেশানো চিনি অতটা ক্ষতিকর নয়।
  • আইসক্রিম, মিষ্টি পানীয় ও প্রক্রিয়াজাত খাবারে যে চিনি থাকে তা ক্ষতিকর। কিন্তু তার বদলে ফল ও ডেয়ারি প্রডাক্ট খাওয়াই যায়। কারণ সেগুলোতে প্রাকৃতিক শর্করার পাশাপাশি আছে ভিটামিন ও খনিজ।
  • ডায়েট থেকে চিনি সম্পূর্ণ বাদ দেওয়া উচিত নয়। ইউ এস ডায়েটরি গাইডলাইনস বলছে প্রাপ্তবয়স্কদের জন্য দিনে ২০০০ ক্যালরির পাশাপাশি ৫০ গ্রাম চিনি থাকা দরকার। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের পরামর্শ, নারীদের প্রতিদিন ২৫ গ্রাম বা ৬ চা চমচ এবং পুরুষদের দৈনিক ৩৬ গ্রাম বা ৯ টিস্পুন চিনি দরকার।
  • চিনি বা শর্করার সঙ্গে জড়িয়ে আছে হার্টের অসুখ, অ্যালঝাইমার্স বা ক্যানসারে আক্রান্ত হওয়ার অপবাদ। তবে এ বিষয়ে এখনও স্বতঃসিদ্ধ প্রমাণ নেই। বরং মনে রাখতে হবে চিনি খাওয়াই যায়, তবে লাগামহীন ভাবে নয়।
  • সাম্প্রতিক গবেষণা বলছে চিনি খেলে মস্তিষ্ক সুখানুভূতির সঙ্কেত পাঠায়। সোজা কথায়, ভালো অনুভব হয়। তাই সম্পূর্ণ বাদ না দিয়ে পরিমিত শর্করা রাখতে হবে ডায়েটে।
 
Electronic Paper