ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মুখে ঘা, সমাধান মিলবে ভেষজে

স্বাস্থ্য ডেস্ক
🕐 ৯:৫৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২২, ২০২২

মুখে ঘা, সমাধান মিলবে ভেষজে

বহু মানুষ দীর্ঘদিন ধরে মুখের ঘায়ের সমস্যায় ভোগেন ও কষ্ট পান। অথচ এই সমস্যার জন্য একাধিক ঘরোয়া প্রতিকার রয়েছে, যা ব্যথা কমাতে এবং রোগ দ্রুত নিরাময় করতে পারে।

লবণ পানি : মুখে একটু জ্বালা জ্বালা ভাব দেখা যায় বলে ঘা কমাতে লবণ পানির মিশ্রণ অনেকে ব্যবহার করতে চান না। তবে এটি কার্যকরভাবে মুখের ঘা শুকাতে ব্যবহৃত হয়। লবণ একটি প্রাচীন উপাদান যা ক্ষত নিরাময়ে এবং ক্ষত সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার সংখ্যা কমাতে সাহায্য করে।

মধু : ঘরে বসেই মুখের ঘা সারাতে চাইলে অবশ্যই মধু ব্যবহার করুন। মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলো মুখের ভেতরে আর্দ্রতা দেয় ও ব্যাকটেরিয়ার সংখ্যা কমাতে সাহায্য করে। খুব ভালো হয় যদি মধুতে এক চিমটি হলুদ মিশিয়ে খাওয়া যায়। তাতে মুখের ঘা দ্রুত সেরে যায়।

নারকেল তেল : অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিভাইরাল বৈশিষ্ট্য রয়েছে নারকেল তেলের। পাশাপাশি অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্যেও ভরপুর। এটি ব্যথার প্রতিষেধক হিসেবেও কাজ করে এবং দ্রুত রোগ থেকে উপশম দেয়। তাই মুখের ঘায়ের জায়গায় দিনে কয়েকবার নারকেল তেল দেওয়া যায়।

তুলসী পাতা : ওষুধিগুণে সমৃদ্ধ তুলসী মুখের ঘা সারাতে কার্যকরীভাবে কাজ করে। তুলসীর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। তুলসী ঘায়ের নিরাময় প্রক্রিয়া দ্রুত করে। তাই মুখের ঘা থেকে মুক্তি পেতে তুলসী পাতা চিবিয়ে নিন। এছাড়া হালকা গরম পানিতে তুলসী পাতা ফেলে দিনে দু’বার গারগিল করুন। মেথি পাতা দিয়েও গারগিল করতে পারেন।

অ্যালোভেরার রস : অ্যালভেরার রস মুখে ঠান্ডা এবং প্রশান্তিদায়ক অনুভূতি দিতে পারে। অ্যালোভেরার রস নিয়মিত ব্যবহার করলে মুখে ঘাজনিত ব্যথাও দূর হয়। এছাড়া অ্যালোভেরার রস মুখের ঘায়ের নিরাময় প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

 
Electronic Paper