পেট ফাঁপার কারণ কী?

ঢাকা, সোমবার, ৩ অক্টোবর ২০২২ | ১৮ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পেট ফাঁপার কারণ কী?

লাইফস্টাইল ডেস্ক
🕐 ১২:৫৭ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২২

পেট ফাঁপার কারণ কী?

খাওয়ার পর অনেক সময়ই দেখা যায় পেট ফেঁপে উঠছে। কখনো অল্প পরিমাণে কিছু খাওয়ার সময়ই এমনটা হয়, আবার কখনো খাওয়ার পরে হয়। আর পেট ফেঁপে যাওয়া নিয়ে বিড়ম্বনায় পড়েননি এমন মানুষ খুব কমই রয়েছে। কিন্তু এমনটা কেন হয়?

পেট ফাঁপার বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, আপনি কতটা খাচ্ছেন তার থেকেও বেশি গুরুত্বপূর্ণ বিষয়ে হচ্ছে কী খাচ্ছেন এবং কীভাবে খাচ্ছেন।

দ্রুত খাওয়া: যখন খুব দ্রুত খাবার হওয়া হয়, তখন অনেক সময় খাবারের সঙ্গে বাতাস প্রবেশ করে পেটে। এতে পেট ফাঁপা এবং গ্যাসের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। তাই খাবার খাওয়ার সময় তা ভালো করে চিবিয়ে খাওয়া উচিত। ধীরে ধীরে খাবারের বড় কণাগুলো ছোট করে ভেঙে ফেলতে হবে। খাদ্যকণা ছোট হলে হজমপ্রক্রিয়া ভালো হবে।

মসলাদার খাবার: অতিরিক্ত তেল, মসলাযুক্ত খাবার ও লাল মরিচের গুঁড়ো অম্বলের সমস্যা বয়ে আনতে পারে। আবার কখনো নিমন্ত্রণ রক্ষায় পর্যাপ্ত পরিমাণে পানি পানের কথা মনে থাকে না অনেকের। এ কারণেও পেট ফেঁপে যাওয়ার সমস্যা হয়ে থাকে।

অতিরিক্ত লবণ ও সোডা: খাবার লবণে সোডিয়াম থাকে। সোডিয়াম বেশি গ্রহণের কারণে মারাত্মক প্রভাব পড়ে থাকে। অতিরিক্ত সোডিয়াম খাওয়ার ফলেই গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা। যা থেকে পেট ফাঁপার সমস্যা হয়। আবার সোডা থেকেও এই একই সমস্যা হয়ে থাকে।

 
Electronic Paper