ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শীতে শিশুর যত্ন

স্বাস্থ্য কুশল ডেস্ক
🕐 ৭:২৮ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৮

শীতে শিশুর যত্নে বিশেষভাবে খেয়াল রাখতে হয়। এ সময় শিশুর জন্য একটু আলাদা সময় বরাদ্দ রাখতে হবে। এ ছাড়াও শিশুর জন্য যা যা করতে পারেন...

সুতি কাপড় ব্যবহার : অন্য মৌসুমের চেয়ে শীত ঋতুর বিষয় একটু ভিন্ন। নবজাতক শিশুর শরীরে তাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা তৈরি হতেও সময় লাগে। তাই যে শিশু কিছুদিন হলো পৃথিবীতে এসেছে তাকে উষ্ণ তাপমাত্রায় রাখতে হবে। যদি ঘরের তাপমাত্রা ২৫ ডিগ্রি হয়, তবে সুতি কাপড় পরিয়ে কাঁথা দিয়ে জড়িয়ে রাখতে হবে। শিশুর ত্বকের অভ্যন্তরে বাতাস চলাচল করতে সুতি কাপড় খুব উপকারী। এমনকি আপনার শিশুর ত্বক নরম রাখতেও সুতি কাপড় খুব কাজের।
তাপমাত্রা ২৫ ডিগ্রির নিচে হলে সোয়েটার ব্যবহার করা যেতে পারে। শিশুকে ঘন ঘন বুকের দুধ খাওয়াতে হবে। বুকের দুধে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে শিশু ঠাণ্ডা, কাশি ইত্যাদিতে কম আক্রান্ত হয়।
দিনের বেলা জানালা খুলে রোদ ও (ঠাণ্ডা বাতাস এলেও) নির্মল বাতাস ঘরে ঢুকতে দিন। ঘরের মধ্যে কাপড় না শুকিয়ে অবশ্যই রোদে শুকাতে হবে। বাচ্চাকে দোলনায় বা আলাদা মশারির নিচে না রেখে মায়ের কোলঘেঁষে রাখা ভালো। এতে বাচ্চা উষ্ণ থাকবে, মায়ের সঙ্গে আন্তরিকতা বাড়বে এবং বুকের দুধ খাওয়াতে সুবিধা হবে।
ঠাণ্ডা লেগে গেলে : শীতে অনেক সময় বাচ্চাদের ঠাণ্ডা লেগে যেতে পারে। তখন শিশুর নাক বন্ধ হয়ে গেলে রাতে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। সে কারণে রাতে শোবার আগে দুই নাকে দুই ফোঁটা ন্যাজাল ড্রপ দিয়ে দিলে শিশুর ঘুমের আরাম হবে।
শীতে ঠাণ্ডা লেগে কাশি, শ্বাসকষ্ট কিংবা বুকের ভেতর গড়গড় আওয়াজ অথবা বুকের হাড় শ্বাস নেওয়ার সময় ভেতরের দিকে ডেবে গেলে সঙ্গে সঙ্গে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। হালকা গরম পানির সঙ্গে মধু মিশিয়ে পান করালে ভালো ফল পাওয়া যায়।
শরীর খারাপের লক্ষণগুলো মাথায় রাখুন : বাহ্যিক দিক থেকে দেখে অনেক সময় বাচ্চাদের অসুস্থতা বোঝা যায়, যেমন- বাচ্চার নাক, কান, পায়ের পাতা, আঙ্গুল ইত্যাদি ধূসর বা ফ্যাকাশে বর্ণের হয়ে গেলে বুঝবেন যে সে ঠাণ্ডাজনিত সমস্যায় ভুগছে। এরকম হলে ওই স্থানগুলো কুসুম গরম পানিতে ধুয়ে দিতে হবে। পানি বেশি গরম থাকলে ত্বক পুড়ে যাবে। বাচ্চা কাঁপতে থাকলে এবং কথা বলতে সমস্যা হলে বুঝবেন যে হাইপোথারমিয়া হয়েছে। এরকম হলে সঙ্গে সঙ্গে ডাক্তার দেখাতে হবে।
শীতে আপনার একটু সতর্ক দৃষ্টিই শিশুর সুস্থ থাকা নিশ্চিত করতে পারে। এ ক্ষেত্রে ‘রোগ নিরাময়ের চেয়ে রোগ প্রতিরোধই উত্তম’ পন্থা বেশি কার্যকর ভূমিকা রাখবে।   

 
Electronic Paper