ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উচ্চ রক্তচাপে যেসব খাবার খাবেন না

ডেস্ক নিউজ
🕐 ৪:২৪ অপরাহ্ণ, জুলাই ০২, ২০২২

উচ্চ রক্তচাপে যেসব খাবার খাবেন না

হৃদরোগ ও উচ্চ রক্তচাপের জন্য দায়ী মনে করা হয় শরীরে সোডিয়ামের স্তরকে। এর কারণ হলো, সোডিয়াম আমাদের রক্তে ফ্লুইডের পরিমাণ ও সমতা বজায় রাখে। আমরা যে লবণ খাই তাতে থাকে ৪০ শতাংশ সোডিয়াম। কিছু খাবার আছে যেগুলোতে লবণের পরিমাণ অনেক বেশি থাকে। সেগুলো উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ভীষণ ক্ষতিকর। চিপস, পিৎজা, স্যান্ডুইচ, ব্রেড ও রোল, ক্রেন্ড স্যুপ, প্রসেসড বা ফ্রোজেন ফুড জাতীয় খাবার উচ্চ রক্তচাপের রোগীরা এড়িয়ে চলবেন।

চিজ খাওয়া বাদ দিন
চিজ বা পনির খেতে সুস্বাদু হলেও এটি উচ্চ রক্তচাপের রোগীদের বাদ দিতে হবে। কারণ এটি এমন এক খাবার যাতে সোডিয়ামের পরিমাণ থাকে অত্যন্ত বেশি। পনিরের মাত্র দুটি টুকরায় থাকে ৫১২ মিলিগ্রাম সোডিয়াম। এই খাবারে থাকে স্যাচুরেটেড ফ্যাটও। যে কারণে পনির খেলে রক্তচাপ ও কোলেস্টেরল দুটিই বেড়ে যায়।

লবণ দিয়ে সংরক্ষণ করা খাবার
অনেক ধরনের খাবার আছে যেগুলো সংরক্ষণ করার জন্য লবণ ব্যবহার করা হয়। যেসব অতিরিক্ত লবণ দেওয়া খাবার দীর্ঘদিন ধরে সংরক্ষিত আছে সেগুলো খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এটি আপনার রক্তচাপের মাত্রা বাড়িয়ে দিতে পারে। শুঁটকি, আচার ইত্যাদি রয়েছে এ ধরনের খাবারের তালিকায়।

অতিরিক্ত চিনিযুক্ত খাবার
কেবল লবণই নয়, রক্তচাপ বৃদ্ধির জন্য দায়ী হতে পারে অতিরিক্ত চিনিযুক্ত খাবার। বিভিন্ন মিষ্টিজাত খাবারে চিনির ব্যবহার বেশি করলে স্থুলতার ভয় থাকে। যা পরবর্তীতে রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয় অনেকটাই। আমেরিকার স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী প্রতিদিন নারীরা ২৫ গ্রাম ও পুরুষেরা ৩৬ গ্রাম চিনি খেতে পারবেন।

অ্যালকোহল
অ্যালকোহল পান করলে বাড়ে উচ্চ রক্তচাপের ঝুঁকি। তাই অ্যালকোহলযুক্ত পানীয় পান করার অভ্যাস থাকলে তা বাদ দিন। অ্যালকোহল গ্রহণ করলে তা উচ্চ রক্তচাপের ওষুধের কার্যকারিতা কমিয়ে দেয়।

 
Electronic Paper