নারীর শরীর সুস্থ রাখবে এই ৫ খাবার

ঢাকা, সোমবার, ৮ আগস্ট ২০২২ | ২৪ শ্রাবণ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নারীর শরীর সুস্থ রাখবে এই ৫ খাবার

ডেস্ক নিউজ
🕐 ৫:২৩ অপরাহ্ণ, জুন ২৮, ২০২২

নারীর শরীর সুস্থ রাখবে এই ৫ খাবার

নারীকে সামলাতে হয় অসংখ্য চাপ। এমন অনেককিছুই আছে যা তাকে একা হাতে সামলাতে হয়। এখন তো নারী ঘরে-বাইরে সমানতালে সামলে চলছেন। পরিবারের সবার খেয়াল রাখতে গিয়ে নিজের প্রতি খেয়াল রাখতেই ভুলে যান তারা! কোনো সমস্যার লক্ষণ ফুটে উঠলেও ‘ও কিছু নয়’ বলে মনকে সান্ত্বনা দিয়ে থাকেন। এরপর একটা সময় নিজের প্রতি সব অবহেলার চিহ্ন প্রকাশ পেতে থাকে।

সবার খেয়াল রাখা খারাপ কিছু নয়। কিন্তু নিজের যত্ন না নেওয়াটা নিশ্চয়ই ভালো কোনো কাজ নয়। আপনি যখন নিজের খেয়াল রাখবেন, তখন অন্যদের খেয়াল রাখা আরও সহজ হয়ে যাবে। কারণ সুস্থ থাকলে সবকিছুর সমাধান করাও সহজ হয়। নারীকে তার নিজের প্রতি যত্নশীল হতে হবে। সেজন্য খেতে হবে এমন কিছু খাবার যেগুলো তার শরীরের জন্য উপকারী। জেনে নিন এমন ৫টি খাবার সম্পর্কে-

দই

দই শরীরের জন্য নানাভাবে কাজ করে। এটি অনেকেরই পছন্দের একটি খাবার। দইয়ে আছে ভালো পরিমাণ ল্যাকটোব্যাসিলাস। আমাদের পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে এই উপাদান। দই খেলে তা ভ্যাজাইনাল ইনফেকশন ও ব্রেস্ট ক্যান্সার থেকে দূরে রাখে। তাই নারীর খাবারের তালিকায় দই রাখা জরুরি।

দুধ

বেশিরভাগ নারীর শরীরেই থাকে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি। এমন সমস্যায় সমাধান দিতে পারে দুধ। নারীর খাবারের তালিকায় প্রতিদিন এক গ্লাস দুধ রাখা জরুরি। কারণ প্রতিদিন এক গ্লাস দুধ খেলে তা শরীরে ক্যালসিয়াম ও ভিটামিনের ঘাটতি পূরণে কাজ করে।

টমেটো

টমেটো একটি উপকারী খাবার। টমেটোতে থাকে লাইকোপেন নামক উপাদান। এই লাইকোপেন ব্রেস্ট ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের রোগ থেকে দূরে রাখে। তাই নারীর খাবারের তালিকায় যোগ করতে হবে টমেটোও।

আমলকি

ভিটামিন ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদানে ভরপুর আমলকি নারীদের প্রতিদিন খাওয়া উচিত। কারণ এটি সহজলভ্য ও উপকারী।এই ফলে থাকে পর্যাপ্ত ভিটামিন সি যা ইমিউনিটি বাড়াতে কাজ করে। সুস্থ থাকতে তাই নারীর খাবারের তালিকায় এই ফল রাখা জরুরি।

বেরি জাতীয় ফল

আমাদের দেশে বেরি জাতীয় ফল খুব বেশি খাওয়া হয় না। কিন্তু এই ফলের উপকারিতা অনেক। বিশেষ করে নারীর খাবারের তালিকায় বেরি জাতীয় ফল রাখতে হবে। এই ফলে থাকে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। অনেক রোগ থেকে বাঁচাতে সাহায্য করে বেরি জাতীয় ফল।

 
Electronic Paper