ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মূত্রথলি সুস্থ রাখার উপায়

খোলা কাগজ ডেস্ক
🕐 ৬:৪৮ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৮

কিডনির সুস্থতার জন্য মূত্রথলি সুস্থ রাখা প্রয়োজন। এটি শরীরের এমন একটি গুরুত্বপূর্ন অঙ্গ যা মূত্র ত্যাগের মাধ্যমে কিডনির কার্যকারিতা ঠিক রাখে। বিভিন্ন কারণে মূত্রথলির সমস্যা হতে পারে। তখন প্রস্রাবের সঙ্গে তীব্র ব্যথা বা ইউরিনে ইনফেকশন দেখা দেয়। জীবনযাপন পদ্ধতিতে কিছু পরিবর্তন এবং ব্যায়াম মূত্রথলি সুস্থ রাখতে ভূমিকা রাখে। যেমন-

অনেকে আছেন দীর্ঘক্ষন প্রসাব আটকে রাখেন বা সময়মতো মূত্রথলি খালি করেন না। বিশেষ করে নারীদের মধ্যে এ সমস্যা বেশি দেখা দেয়। এতে মাংসপেশী শক্ত হয়ে ইউরিন আবার মূত্রথলিতে ফিরে যায়।এর ফলে শরীরে ব্যাকটেরিয়া ঢুকে যেতে পারে। অনেকে আবার বাড়ির বাইরে গেলে অস্বাস্থ্যকর টয়লেট দেখলে যেতে চান না।টয়লেটের সিটেও ঠিকমতো বসেন না। এতেও মাংসপেশীর উপর চাপ তৈরি হয়ে মূত্রথলিতে সমস্যা সৃষ্টি হয়।এ কারণে জোর করে প্রসাব আটকে রাখা ঠিক নয়।

অতিরিক্ত কফি বা অ্যালকোহল পান করলে মূত্রথলির ক্ষতি হতে পারে। এ কারণে এ ধরনের পানীয় পান করার ব্যাপারে সাবধান হন। তা না হলে মূত্রথলির কার্যকারিতা নষ্ট হতে পারে।

কিছু খাবার আছে যেগুলো মূত্রথলি বা ব্লাডারের জন্য ক্ষতিকর। এর মধ্যে চকলেট, ঝাল খাবার , টমেটো এগুলো উল্লেখযোগ্য। মূত্রথলি সূত্র রাখতে এসব খাবার এড়িয়ে চলুন।

ধূমপানের কারণে মূত্রথলির ক্যান্সার হতে পারে। তাই মূত্রথলি সুস্থ রাখতে ধূমপান ত্যাগ করুন।

মূত্রথলি ভাল রাখতে নিয়মিত হাঁটুন। এতে মাংসপেশী শিথিল হয়ে মূত্রথলি সুস্থ রাখতে সাহায্য করবে।এছাড়া মাংসপেশ শিথিল রাখার আলাদা কিছু ব্যায়াম আছে সেগুলো অনুসরন করুন।

দিনের প্রয়োজনীয় পানি পানের অভ্যাস গড়ে তুলুন।  সূত্র : হিন্দুস্তান টাইমস

 
Electronic Paper