খরমুজ খাওয়ার উপকারিতা জানেন তো?

ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

খরমুজ খাওয়ার উপকারিতা জানেন তো?

ডেস্ক নিউজ
🕐 ৪:৫৫ অপরাহ্ণ, মে ২১, ২০২২

খরমুজ খাওয়ার উপকারিতা জানেন তো?

তরমুজ খাওয়ার উপকারিতার বিষয়ে কম-বেশি সবাই জানেন। গ্রীষ্মের এই গরমে তরমুজ খাওয়া অনেক উপকারী। কিন্তু কখনো কি খরমুজের কথা শুনেছেন! শুনলেও এর সম্পর্কে খুব বেশি হয়তো জানা নেই। আসলে খরমুজও অনেক উপকারী ফল।

খরমুজ খেতে অনেক সুস্বাদু। বিশেষ করে যাদের আর্থ্রাইটিসের সমস্যা রয়েছে তাদের জন্য ওষধি গুণের কাজ করে এই ফল। এটাকে ইংরেজিতে কেউ ‘মাস্কমেলন’ বলেন, আবার কেউ ‘রকমেলন’ও বলে থাকেন। সাধারণত অন্যান্য ফলের মতো খরমুজ ফল বাজারে সব সময় পাওয়া যায় না। এবার তাহলে খরমুজ ফলের উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক-

খরমুজে পটাশিয়াম, খনিজ ও ভিটামিনের মতো উপকারী বিভিন্ন পুষ্টিগুণ রয়েছে। যা আর্থ্রাইটিসের সমস্যার সমাধান ছাড়াও রক্তচাপ কমানোর ক্ষেত্রে উপকারী। আবার চোখের স্বাস্থ্যের জন্যও দারুণ কার্যকরী এই ফল।

এই ফলে ফাইবারের পরিমাণ বেশি থাকায় কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভালো উপকার পাওয়া যায়। তাই যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তারা খরমুজ খেতে পারেন। আর এতে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

গ্রীষ্মে নিয়মিত খরমুজ খাওয়ার ফলে শরীরের পানিশূন্যতা দূর হয়। তরমুজের মতো শরীরকে শীতল এবং তাপ থেকে রক্ষা করে খরমুজ।

নারীদের ঋতুস্রাবকালীন পেটের যন্ত্রণা ও পেশির টান কমাতেও খরমুজ ভালো ফল দেয়। আর তরমুজের মতোই খরমুজেও পানীয় উপাদান অনেক বেশি। এছাড়া এর বিভিন্ন পুষ্টি উপাদানের জন্য বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের সমস্যা সহজেই সমাধান হয়।

 
Electronic Paper