কুমড়া বেশি খাওয়া কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

ঢাকা, সোমবার, ২৭ জুন ২০২২ | ১২ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কুমড়া বেশি খাওয়া কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

ডেস্ক নিউজ
🕐 ৩:৫৩ অপরাহ্ণ, মে ২১, ২০২২

কুমড়া বেশি খাওয়া কি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

কুমড়া খুবই সুস্বাদু একটি সবজি। এর তরকারি সব সময়ই মজাদার হয়ে থাকে। উপকারিতাও রয়েছে অনেক। তবে অনেকেই আছেন যারা খেতে একটু সুস্বাদু হওয়ায় কুমড়া খুব বেশি খেয়ে ফেলেন। কিন্তু অতিরিক্ত খাওয়া মোটেও ভালো না। এতে শরীরের ক্ষতি হতে পারে।

এবার তাহলে অতিরিক্ত কুমড়া খেলে যেসব সমস্যা দেখা দিতে পারে তা জেনে নেয়া যাক-

ওজন বেড়ে যাওয়া: প্রতিদিন ১০০ গ্রামের বেশি কুমড়া খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর থেকে বেশি পরিমাণে কুমড়া খাওয়ার ফলে দ্রুত ওজন বেড়ে যায়। এতে ক্যালরির পরিমাণ অনেক বেশি।

হজমে সমস্যা: কুমড়া হজম হতে সময় বেশি নেয়। তাছাড়া এতে বেশ কিছু উপাদান রয়েছে যা পেটের সমস্যার কারণ হতে পারে। এ জন্য কুমড়া বেশি খাওয়ার ফলে পেটের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

শর্করার মাত্রা কমিয়ে দেয়া: যাদের ডায়াবেটিস রয়েছে তারা শর্করার মাত্রা কমাতে কুমড়া খেতে পারেন। এ জন্য চিকিৎসকরা তাদের কুমড়া খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু অতিরিক্ত কুমড়া খাওয়ার ফলে রক্তে শর্করার হার কমে যায়। এতে শরীরে অন্য সব সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে।

রক্তচাপ কমিয়ে দেয়া: রক্তে শর্করার মাত্রা কমিয়ে দিতে বিকল্প নেই কুমড়ার। এতে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। তবে অতিরিক্ত মাত্রায় কুমড়া খাওয়ার ফলে রক্তচাপ একদম কমে যেতে পারে। এতে হঠাৎ করে বিপদের মুখে পড়ার সম্ভাবনা থাকে।

 
Electronic Paper