কেন চিয়া বীজ খাবেন?

ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কেন চিয়া বীজ খাবেন?

ডেস্ক নিউজ
🕐 ২:৫০ অপরাহ্ণ, মে ২০, ২০২২

 কেন চিয়া বীজ খাবেন?

নানা পুষ্টিগুণে ভরপুর চিয়া বীজ। ‘সালভিয়া হিসপানিকা’ নামক উদ্ভিত থেকে পাওয়া যায় এই বীজ। আজকাল অনেকে তো খাবার বেক করার সময় ডিমের পরিবর্তে এই বীজ ব্যবহার করেন। কেউ কেউ আবার সালাদ ও পুডিংয়ের সঙ্গেও খেয়ে থাকেন। সাধারণত পুষ্টিগুণের কারণেই খাওয়া হয় এই বীজ। তবে বিশেষজ্ঞরা বলছেন, বেশি উপকার পেতে চিয়া বীজ পানিতে ভিজিয়ে খেতে হয়।

এবার তাহলে চিয়া বীজ খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক⎯

রক্তচাপ নিয়ন্ত্রণ: চিয়া বীজে ‘ক্লোরোজেনিক অ্যাসিড’ নামক এক প্রকার অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে থাকে।

প্রদাহ কমাতে: ‘ক্যাফেইক অ্যাসিড’ নামক অপর এক প্রকার অ্যান্টি-অক্সিডেন্ট থাকে এই বীজে। এই উপাদানটি প্রদাহনাশক হিসেবে উপযোগী।

হৃদযন্ত্র ভালো রাখতে: আলফা-লিনোলেনিক অ্যাসিড নামক এক প্রকার ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর চিয়া বীজ। এই ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হৃদযন্ত্র ভালো রাখার জন্য সহায়তা করে বলে বিশেষজ্ঞদের একাংশের অভিমত।

ত্বকের যত্ন: ত্বকের যত্নেও বেশ উপকারী চিয়া বীজ। এতে এমন কিছু ফ্যাটি অ্যাসিড থাকে যেগুলো ত্বকের জ্বালাভাব কমায়। পাশাপাশি পানিতে ভিজিয়ে খাওয়ার ফলে শরীরে পানিশূন্যতার ঘাটতিও রোধ করে কিছুটা। ফলে ত্বক শুষ্ক হয় না।

প্রসঙ্গত, সচেতন থাকতে হবে এই কারণে যে, সবার শরীর আলাদা। এ জন্য সব খাবার সবার জন্য উপকারী নাও হতে পারে। আবার বিশেষজ্ঞদের একাংশের মতে, চিয়া বীজ নিয়ে আরও বিস্তারিত গবেষণার দরকার রয়েছে। তাই নিয়মিত চিয়া বীজ খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ কোনো চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।

 
Electronic Paper