লিচু বেশি খাওয়া কেন ক্ষতিকর?

ঢাকা, শনিবার, ২ জুলাই ২০২২ | ১৮ আষাঢ় ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লিচু বেশি খাওয়া কেন ক্ষতিকর?

ডেস্ক নিউজ
🕐 ১:৩৬ অপরাহ্ণ, মে ২০, ২০২২

লিচু বেশি খাওয়া কেন ক্ষতিকর?

ছোট থকে বৃদ্ধ সবাই পছন্দ করেন লিচু ফল। রসালো ও সুস্বাদু এই ফলটি দেখতে যেমন সুন্দর, তেমনি এর উপকারও অনেক। বাজারে এখন নিয়মিত লিচু পাওয়া যায়। কিন্তু পছন্দের এই ফলটি অনেকে সকালে ঘুম থেকে উঠে বা দিনের যেকোনো সময় খালি পেটে খেয়ে থাকেন। যা একদমই উচিত নয়।

মৌসুমি এই ফলে ‘হাইপোগ্লাইসিন’ নামক একটি উপাদান রয়েছে। এই উপাদানটি মৃত্যুর কারণ হতে পারে! তাই খালি পেটে লিচু খাওয়ার ফলেই মৃত্যু হতে পারে। ‘হাইপোগ্লাইসিন’ নামক এই উপাদানটি শরীরে শর্করার পরিমাণ খুবই কমিয়ে দেয়। ফলে সমস্যা হয়। আর শরীরে প্রয়োজনের থেকে বেশি মাত্রায় শর্করা কমে গেলে তখন শরীরের জন্য মারাত্মক ক্ষতি হয়। যা মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে।

এছাড়া খালি পেটে স্বাভাবিকভাবেই শর্করার পরিমাণ কম থাকে। সেই সময় যদি লিচু খাওয়া হয় তাহলে লিচুতে বিদ্যমান ‘হাইপোগ্লাইসিন’ উপাদানটি শরীরে শর্করার পরিমাণ শূন্যের ঘরে নামিয়ে দেয়। যা থেকে শরীরে বিষক্রিয়া তৈরি হয়।

পাকা লিচুতে ‘হাইপোগ্লাইসিন’ উপাদানের পরিমাণ কম থাকলেও কাঁচা লিচুতে এর পরিমাণ মারাত্মকভাবে থাকে। এ জন্য কাঁচা লিচু খাওয়া মোটেও উচিত নয়। আবার গবেষণা বলছে, লিচু বেশি খাওয়ার ফলে জ্বরও হতে পারে।

এদিকে খালি পেটে লিচু খাওয়া ক্ষতিকর হলেও ভর পেটে লিচু খাওয়া সমস্যার নয়। আর কাঁচা লিচু খাওয়া ঠিক নয়। এ জন্য ভর পেটে পাকা লিচু খাওয়া যেতে পারে। তাতে কোনো সমস্যা হয় না। তবে লিচু প্রতিদিন বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। পরিমিত পরিমাণে খাওয়া উচিত।

 
Electronic Paper