ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিনামূল্যে ভর্তিযুদ্ধের প্রস্তুতি

প্রিয় ক্যাম্পাস ডেস্ক
🕐 ৩:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২১

বিনামূল্যে ভর্তিযুদ্ধের প্রস্তুতি

শিক্ষার্থীর কাছে উচ্চশিক্ষা লাভের জন্য বিশ্ববিদ্যালয় অপরিসীম মর্যাদার। আমাদের দেশেও এর ব্যতিক্রম নয়। বরং অন্যান্য অনেক দেশের তুলনায় এ দেশে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হয় উৎসবের আমেজে। তবে দেখা যায় বাংলাদেশের বেশিরভাগ শিক্ষার্থী ভর্তি পরীক্ষা নিয়ে পর্যাপ্ত ধারণা রাখে না এবং পরীক্ষার জন্য প্রস্তুতও নিজ থেকে হতে পারে না। বিশেষ করে যে সকল শিক্ষার্থী বিভিন্ন কারণে কোচিং করতে পারে না তারা পিছিয়ে পড়ে কয়েক ধাপ।

এ ধরনের পিছিয়ে পড়া ও অন্যান্য শিক্ষার্থীদের জন্য সেকেন্ডারি অ্যান্ড ইন্টারমিডিয়েট লেভেল স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (সিলসা) আয়োজন করেছে ফ্রি অনলাইন এডমিশন কোর্সের। Path to your Dream নামের এই কোর্সটি ছিল দেশের সকল শিক্ষার্থীর জন্য উন্মুক্ত। স্বেচ্ছাসেবক সংগঠন হওয়ায় কোর্সে প্রয়োজনীয় খরচ চালাতে নামমাত্র মূল্যে রেজিস্ট্রেশন ফি দিয়ে কোর্সটি নিয়েছে বিপুল সংখ্যক শিক্ষার্থী। দেশের বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নেওয়া ক্লাসগুলো শিক্ষার্থীদেরকে গড়ে তুলছে ভর্তিযুদ্ধের জয়ী সৈনিক হিসেবে। কোর্সের পরীক্ষাসমূহ দিয়ে তারা ঝালিয়ে নিচ্ছে নিজেদের জ্ঞানকে। এছাড়াও এ কোর্সের শিক্ষার্থীরা কোর্স ইনস্ট্রাক্টরদের সঙ্গে সর্বক্ষণ যোগাযোগ করা সহ পেয়েছে গ্রুমিং এর সুযোগ। আশা করা হচ্ছে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে এই কোর্সের শিক্ষার্থীরাই রাজত্ব করবে। তবে ভর্তিযুদ্ধের জন্য শুধু সিলেবাসের পড়াই যথেষ্ট হয় না। লাগে বিশ্ববিদ্যালয়গুলোর সার্কুলার, প্রশ্ন প্যাটার্ন ও স্বয়ং বিশ্ববিদ্যালয়টি নিয়ে পরিষ্কার ধারণার। দেশের যেকোনো প্রান্তে থেকে অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতি নেওয়া গেলেও উল্লেখিত বিষয়গুলো সম্পর্কে জানা অসম্ভবের মতোই। তবে এ ক্ষেত্রেও সিলসা পিছিয়ে নেই। দেশের সকল ভর্তি পরীক্ষার্থীর জন্য সিলসা আয়োজন করেছে মিশন এডমিশন নামের নতুন লাইভ প্রোগ্রাম। এতে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এসে আলোচনা করবেন তাদের বিশ্ববিদ্যালয় ও সেটার সার্কুলার, প্রশ্ন ও খুঁটিনাটি নিয়ে। সিলসার অফিসিয়াল ফেসবুক পেজে রোববার সম্প্রচারিত মিশন এডমিশন এর প্রথম পর্ব হবে বিইউপি নিয়ে। এভাবে একে একে আলোচনা করা হবে অনান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো নিয়েও।


উল্লেখ্য, সেকেন্ডারি অ্যান্ড ইন্টারমিডিয়েট লেভেল স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (সিলসা) যাত্রা শুরু করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু তরুণের হাতে ২০১৭ সালের জুলাই মাসে ফেসবুকের জনপ্রিয় গ্রুপ ‘ড্রিম টু ঢাকা ইউনিভার্সিটি’ থেকে। এর মাঝে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে কাজ করার পাশাপাশি কাজ করেছে ভর্তি পরীক্ষার্থীদের নিয়ে। এডমিশন টক্স, এডমিশন হেল্প ডেস্কসহ বুক ফটোগ্রাফি, ব্লগস্টোরি ইত্যাদি নামে শিক্ষার্থীদের শিক্ষা ও সহশিক্ষা কার্যক্রমে সর্বোচ্চ স্বেচ্ছাসেবা দিয়ে আজ চার বছর পর সিলসা দেশের অন্যতম বৃহৎ স্টুডেন্ট নেটওয়ার্ক প্লাটফর্ম। ঢাকা বিশ্ববিদ্যালয় সহ আরও পাঁচটি সরকারি বিশ্ববিদ্যালয়ে আছে সিলসার উইং। আছে বলিষ্ঠ স্কুল ও কলেজ এম্বাসেডর দল। একের পর এক মাইলফলক ছুঁয়ে সিলসার গতি এখন অভাবনীয়। সিলসা ও এর ভক্ত শিক্ষার্থীরা আশা করেন বিশ্ব দরবারে সিলসার বিজয়ী পদক্ষেপ।

 
Electronic Paper