ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বেসরকারি গ্রন্থাগার এমপিও দরকার

ওয়ালিয়ার রহমান
🕐 ৩:৫০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০৭, ২০২১

বেসরকারি গ্রন্থাগার এমপিও দরকার

বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি ও বেরাইদ গণপাঠাগার আয়োজিত দ্বিতীয় ঢাকা গ্রন্থসুহৃদ প্রতিনিধি সম্মেলন ২৯ জানুয়ারি (শুক্রবার) রাজধানীর বেরাইদ গণপাঠাগার সংলগ্ন পুরান ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ, এমপি। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ঢাকা-১১ আসনের সংসদ সদস্য একেএম রহমতুল্লাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুগান্তরের প্রধান প্রতিবেদক মাসুদ করিম। বেরাইদ মুসলিম হাইস্কুলের প্রধান শিক্ষক মির্জা লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ গ্রন্থসুহৃদ সমিতি, বেরাইদ গণপাঠাগারের সভাপতি ও যুগান্তরের সিনিয়র সাব-এডিটর এমদাদ হোসেন ভূঁইয়া। দ্বিতীয় ঢাকা গ্রন্থসুহৃদ  সম্মেলনের প্রতিপাদ্য ছিল ‘বেসরকারি গ্রন্থাগার, এমপিও দরকার।’

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি বলেন, সারা দেশে কাগজে-কলমে ১৩৭৯টি বেসরকারি গ্রন্থাগার রয়েছে, যার মধ্যে সক্রিয় গ্রন্থাগারের সংখ্যা ৮০০টি। বেশিরভাগ ক্ষেত্রে গ্রন্থাগারিকের অভাবে সুষ্ঠু ব্যবস্থাপনা ও পরিচালনা করা সম্ভব হচ্ছে না। একজন ছাত্র-ছাত্রীকে গ্রন্থাগারিকের দায়িত্ব দিয়ে বছরে তার পড়ালেখার জন্য যে পরিমাণ অর্থ ব্যয় হয়, তা হিসাব করে বেসরকারি গ্র্রন্থাগারগুলোকে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় হতে এককালীন অনুদান দেওয়া হবে। তিনি আরও বলেন, বেরাইদ গণপাঠাগার একটি আদর্শ গ্রন্থাগার। ব্যক্তিগত পর্যায়ে সাধারণত এ ধরনের অসাধারণ উদ্যোগ দেখা যায় না। গ্রন্থাগারটি আর্থিকভাবে যেমন সচ্ছল, তেমনি এখানকার বইয়ের মান, সংরক্ষণ, গবেষণা ও প্রকাশনা উন্নত। এ সময় প্রতিমন্ত্রী গ্রন্থাগারটির আরও উন্নয়নের জন্য ১ লাখ টাকা অনুদান দেন।  প্রধান বক্তা হিসেবে একেএম রহমতুল্লাহ এমপি বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। আমরা আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ।

মুজিববর্ষে জাতির পিতার অনেক অসমাপ্ত কাজ আমাদের করতে হবে। এ সময় তিনি জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় দেশের সব থানায় একটি করে পাঠাগার নির্মাণের প্রস্তাব করেন। মূল প্রবন্ধে বেসরকারি পাঠাগারগুলোর এমপিওভুক্তির জোর দাবি জানান এমদাদ হোসেন ভূঁইয়া। তিনি বলেন, বেসরকারি গ্রন্থাগারগুলো টিকিয়ে রাখতে ‘টেকসই নীতিমালা’ প্রয়োজন। এর বিকল্প নেই। স্কুল, মাদ্রাসা ও কলেজের মতো ‘এমপিও’ (সরকার কর্তৃক নির্ধারিত স্কেল) দিতে হবে। ভাতা বা পারিতোষক হিসাবেও এটা গণ্য হতে পারে। সম্মেলনে ঢাকা বিভাগের ১৩টি জেলার বেসরকারি গ্রন্থাগার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। দ্বিতীয় পর্বে গণপাঠাগারে ‘গ্রুপ ডিসকাশন’ অনুষ্ঠিত হয়।

 
Electronic Paper