ঐতিহ্য গৌরবে ঢাকা কলেজ

ঢাকা, রবিবার, ১৭ জানুয়ারি ২০২১ | ৪ মাঘ ১৪২৭

ঐতিহ্য গৌরবে ঢাকা কলেজ

রায়হান হোসেন ১১:৫৬ পূর্বাহ্ণ, নভেম্বর ২২, ২০২০

print
ঐতিহ্য গৌরবে ঢাকা কলেজ

ভারতীয় উপমহাদেশের আধুনিক শিক্ষাব্যবস্থার রূপকার ঢাকা কলেজ প্রতিষ্ঠিত হয় ১৮৪১ খ্রিস্টাব্দের ২০ নভেম্বর। ১৭৯ বছরের সুদীর্ঘ গৌরবময় পথচলায় ইতিহাস ঐতিহ্যের বিদ্যাপীঠ এ শিক্ষাপ্রতিষ্ঠানটি। শুধু এ দেশের শিক্ষার ইতিহাসেই নয়, বরং জাতির ইতিহাসেও এক অনন্য অধ্যায়ের নাম ‘ঢাকা কলেজ’। ১৮৪১ সালে ঢাকা কলেজ প্রতিষ্ঠার পরপরই বদলে যায় সমগ্র ঢাকার চালচিত্র।

ঢাকা হয়ে ওঠে সমগ্র পূর্ববাংলার ইংরেজি শিক্ষার প্রাণকেন্দ্র। প্রথম ঢাকা কলেজ ভবন ক্যামব্রিজ বিশ^বিদ্যালয়ের ছাত্র এবং হিন্দু কলেজের শিক্ষক জে. আয়ারল্যান্ডকে ঢাকা কলেজের প্রথম প্রিন্সিপাল নিযুক্ত করা হয়। তার আগমনের সঙ্গে সঙ্গে বদলে যেতে থাকে ঢাকা কলেজের প্রাতিষ্ঠানিক এবং শিক্ষাগত ব্যবস্থাপনার ভিত্তি। সে অর্থে আয়ারল্যান্ডই ঢাকা কলেজের সত্যিকারের গুরুত্বপূর্ণ সংগঠক।

বাংলার আকাশে যখনই দুর্যোগ আর অশান্তির মেঘ জমেছে ‘ঢাকা কলেজ’ তখন তার সর্বস্ব নিয়ে ঝাঁপিয়ে পড়েছে রণাঙ্গণে। ১৯৩৯-৪৫ সালের মহাযুদ্ধ, ১৯৪১ সালের দোল দাঙ্গা, ১৯৫২ সালে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ ভাষা আন্দোলনে, ১৯৫৩ সালের গোলযোগ, ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচন, ১৯৬২ সালের সামরিক শাসন ’৬৯-এর গণঅভ্যুত্থান, ’৭১-এর মহান মুক্তিযুদ্ধ, ’৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনে এ কলেজের ছাত্ররা ছিল প্রতিশোধের খড়গহস্ত।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে এ কলেজের ছাত্রদের ইস্পাত বাহুতে গর্জন করত ‘৭১-এর হাতিয়ার’ তেমনি এখনো শোনা যায় ’৯০-এর গণঅভ্যুত্থানের আকাশ কাঁপানো আর্তনাদ। ঢাকা কলেজকে নিয়ে স্মৃতিচারণ করতে গিয়ে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আবদুর রাজ্জাক, ১৯৫৮ সালে এক রাজনৈতিক স্মৃতিচারণে লেখেন ‘সামরিক শাসনের স্টিমরোলার থেকে কিভাবে দেশ ও জাতিকে মুক্ত করা যায় এ ব্যাপারে পথ বের করার জন্য কতদিন যে সন্ধ্যার পর ঢাকা কলেজের মাঠে বসে ঘনিষ্ঠ বন্ধুদের সঙ্গে গোপনে শলাপরামর্শ করেছি। তার কোনো ইয়ত্তা নেই...।

সেদিন আমার সে বিদ্রোহী সত্তা পরবর্তীকালে স্বৈরাচারের বিরুদ্ধে খড়গহস্ত। বিদ্রোহের এ বীজ আমার মাঝে রোপিত হয়েছে ঢাকা কলেজেই।’ অর্থাৎ এখানে ঢাকা কলেজ প্রতিষ্ঠার তারিখ হিসেবে ২০ নভেম্বরের কথাই উল্লেখ আছে। কালের আবর্তে পৌনে দুই শতাব্দী পেরিয়েছে ‘ঢাকা কলেজ’।

১৭৯ বছর ঐতিহ্য নিয়ে টিকে থাকা এই প্রতিষ্ঠান এবার ১৮০ বছরে পা দিলো। শুভ হোক এই পথযাত্রা। এই ঐতিহ্য নিয়ে ঢাকা কলেজ টিকে থাকুক চিরকাল। অতীতের মতো ভবিষ্যতেও ঢাকা কলেজ তার গৌরবের এই ধারাবাহিকতা ধরে রাখবে। আগামী প্রজন্মেরও এমনই আশাবাদ সবার। শুভ জন্মদিন প্রিয় ঢাকা কলেজ।