অনলাইন ক্লাসের সুবিধা-অসুবিধা

ঢাকা, শনিবার, ২৩ জানুয়ারি ২০২১ | ১০ মাঘ ১৪২৭

অনলাইন ক্লাসের সুবিধা-অসুবিধা

মুজাহিদ বিল্লাহ ১২:৪৫ অপরাহ্ণ, নভেম্বর ০১, ২০২০

print
অনলাইন ক্লাসের সুবিধা-অসুবিধা

বিশ্বজুড়ে চলছে করোনা মহামারী। লকডাউনের পর অনেক কিছু স্বাভাবিক হলেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে এখনো সিদ্ধান্ত দিতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়। তবে চলছে অনলাইনে ক্লাস। অনলাইন ক্লাস নিয়ে বিভিন্ন শিক্ষার্থীদের মতামত তুলে ধরছেন- মুজাহিদ বিল্লাহ

ফাহিম আহমেদ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
করোনার এই মহামারীতে আলোচ্য বিষয়গুলোর অন্যতম এই অনলাইন ক্লাস। এই সময়ে মোটামুটি মেজরিটি স্টুডেন্টের পড়ালেখার চাকা স্থবির। ভার্সিটি প্রশাসন ও শিক্ষা মন্ত্রণালয় তাদের সুচেষ্টা সত্যিই প্রশংসার দাবিদার। এর ফলে পড়ালেখার সংস্পর্শে থাকা যাচ্ছে। অনলাইন ক্লাসে সবচেয়ে বেশি যে সমস্যার মুখোমুখি হতে হয় তা হলো নেটওয়ার্ক সমস্যা। অনেকের ভালো ডিভাইস নেই।

মাহমুদুল হাসান সিয়াম, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ
করোনার কারণে বন্ধ আছে সকল ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান তাই আমাদের বিকল্প ব্যবস্থা হিসেবে অনলাইন ক্লাস করতে হচ্ছে।
আবার সমস্যাও কম নয়। অনেক দরিদ্র শিক্ষার্থী আছে যাদের কোনো স্মার্টফোন নেই। অনেকেই রয়েছে যাদের বাসায় নেট স্পিড খুব কম বা নেট কেনার টাকা জোগাড় করতে হিমশিম খেতে হয়। সকল শিক্ষার্থীদের এখানে ক্লাসে উপস্থিতি নিশ্চিত করা সম্ভব হচ্ছে না, সত্য মিথ্যা অনেক এক্সকিউজের জন্য।

মারিয়া অনি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়
বর্তমানে বৈশ্বিক মহামারী করোনার প্রভাবে আমাদের প্রাত্যহিক জীবনের নানা কাজে একটা স্থবিরতা বিরাজ করছে। এক্ষেত্রে আমাদের শিক্ষাব্যবস্থায় এর প্রভাব মারাত্মকভাবে পড়েছে। এমতাবস্থায় সরকার অনলাইন ক্লাসের ওপর জোর দিচ্ছে। আমি অনলাইন শিক্ষাব্যবস্থাকে স্বাগত জানাই। একেবারে কিছু না শেখার চেয়ে অন্তত কয়েকজন শিক্ষার্থী অনলাইন ক্লাসে যুক্ত থেকে কিছু শিখতে পারছে তা অনেকটা আশার কথা।

হুসাইন ফয়সাল, চুয়েট
করোনার সময়ে অনলাইন ক্লাস শুরু হয়েছে এটা খুব ভালো একটি সিদ্ধান্ত। এতে আমাদের কোর্স এগিয়ে যাবে। সেশনজট হওয়ার সম্ভাবনা নেই। এটি এখন স্বাভাবিক না লাগলেও আমাদের অনেক উপকারে আসছে। অনলাইন ক্লাস আমাদের পড়ার সংস্পর্শ রাখছে এবং আমাদের কোর্স এগিয়ে নিচ্ছে।
অনলাইন ক্লাসের কিছু অসুবিধাও বিদ্যমান। আমাদের নেটওয়ার্ক খুব একটা ভালো নয়। গ্রামে নেট খুব কম থাকায় একটি বড় সমস্যা হয় ক্লাস করতে। পরীক্ষার ক্ষেত্রে ঝামেলা হয়।