ক্যাম্পাসের অচেনা রূপ

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০ | ১৪ কার্তিক ১৪২৭

ক্যাম্পাসের অচেনা রূপ

আব্দুল্লাহ আল নোমান ২:৩২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০

print
ক্যাম্পাসের অচেনা রূপ

সারাদিন গল্পে আড্ডায় মুখরিত হওয়া ক্যাম্পাস আজ নিঃশব্দে দাঁড়িয়ে আছে। নেই কোনো কোলাহল নেই স্বপ্নছুঁয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীরা। নিস্তব্ধে দাঁড়িয়ে আছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

উপকূলীয় অক্সফোর্ডখ্যাত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) যেখানে বছর ধরেই শিক্ষার্থীদের উপস্থিতি, আড্ডার ফুলঝুড়িতে মুখরিত হতে থাকে গোটা ক্যাম্পাস প্রাঙ্গণ। আজ নিঃশব্দে তাকিয়ে আছে গল্পে সভায় জমে ওঠা ক্যাম্পাস আর হলগুলো। নেই ক্লাস করা কিংবা লাইব্রেরিতে পড়ার তাড়া।

নেই হৈচৈ কিংবা কোলাহল। পরিচিত চত্বরগুলো শিক্ষার্থীর শূন্যতায় যেন যৌবন হারিয়েছে। পুরো ক্যাম্পাস ও হলগুলোতে বইছে সুনসান নীরবতা। এমন নীরব ক্যাম্পাস ও হল এর আগে কেউ দেখেনি। করোনাভাইরাসের আতঙ্কে পুরো ক্যাম্পাস এখন সুনসান।

করোনার জন্য প্রথমে শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন। পরে সরকারি নির্দেশনাতে ক্লাস পরীক্ষার পাশাপাশি বন্ধ হয় আবাসিক হলগুলো। জনশূন্য নোবিপ্রবির প্রধান গেটের সামনে নেই কোনো কোলাহল, নেই হাত জাগিয়ে বাস থামানোর প্রতিযোগিতা, নেই বাসে সিট ধরার দৌড়াদৌড়ি।

মূল গেট থেকে প্রশাসনিক ভবনের সামনে কিংবা অডিটোরিয়াম এর সামনের গোলচত্বর সবমসময় আড্ডা গল্পে মুখরিত হয়ে থাকলেও আজ কোথাও টু শব্দ নেই। লোকারণ্য ক্যাম্পাসে ভর করেছে শূন্যতার হাহাকার।