যেখানে যেতে মন টানে...

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ | ১৪ শ্রাবণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যেখানে যেতে মন টানে...

জায়েদ স্বপন
🕐 ২:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৬, ২০২০

যেখানে যেতে মন টানে...

ইসলামী বিশ্ববিদ্যালয়ের একেবারে দক্ষিণ-পশ্চিম দিকে দু’চোখ মেলে তাকালে চোখে পড়বে নয়নাভিরাম ‘মফিজ লেক’। আর এই লেক এখন বিশ্ববিদ্যালয়ের সকলের কাছে ‘ইবির হাতিরঝিল’ নামে পরিচিত হয়ে উঠেছে। বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বর্ধন কাজের অংশ হিসেবে ২০১৮ সালের ১৭ জুলাই লেকের কাজের উদ্বোধন করেন তৎকালীন উপাচার্য।

লেকটির সৌন্দর্য বর্ধনের অংশ হিসেবে আকিজ সিমেন্টের সহযোগিতায় স্থাপন করা হয়েছে একটি ঝুলন্ত সেতু। পাশেই তৈরি করা হয়েছে বাঁশ-কাঠের নির্মিত একটি সাঁকো। লেকটির পশ্চিম-উত্তর কোণে স্থাপন করা হয়েছে ওয়াচ টাওয়ার যেখান থেকে লেকটির মনোমুগ্ধকর সৌন্দর্য উপভোগ করা যায়। লেকটির দুই ধারে বেড়ে ওঠা সারি সারি নানা ধরনের গাছ শিক্ষার্থী ও আগত দর্শনাথীদের নজর কাড়ে। লেকের দক্ষিণ কোণে বোটার্নিকাল গার্ডেন থাকায় লেক যেন আরও সুন্দর হয়ে উঠেছে।

বর্তমানে লেকটি বিশ্ববিদ্যালয়ের দর্শনীয় স্থান হিসেবে পরিচিতি লাভ করেছে। অনেকেই ‘মফিজ লেক’-কে দেশের দ্বিতীয় হাতিরঝিলও বলে থাকে। লেকটি সবসময় শিক্ষার্থী ও নানা শ্রেণির মানুষের পদচারণায় মুখরিত থাকে। বিকেল হলেই লেকটিতে শিক্ষার্থী ছাড়াও নানা শ্রেণি-পেশার মানুষের দেখা মেলে। সারাদিনের ক্লান্তি শেষে সকলেই লেকটিতে ছুটে যায়। লেকটির প্রাকৃতিক সৌর্ন্দয যে কাউকে বিমোহিত করবে। ক্যাম্পাসের শিক্ষার্থীরা গল্প, আড্ডা ও গানের আসরের মধ্য দিয়ে সেখানে দীর্ঘ সময় কাটান। অনেকে আবার পড়াশোনা নিয়ে ব্যস্ত সময় পার করেন। লেকটির পূর্ব কোণের সামনে ফাঁকা জায়গা জুড়ে কোনো না কোনো উৎসবের আয়োজন লেগেই থাকে। অনেকে পরিবার নিয়েও দূর-দূরান্ত থেকে ছুটে আসেন ‘হাতিরিঝিল’ নামের এই মফিজ লেকের পাড়ে।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আফসানা উর্মি বলেন, ক্যাম্পাস প্রতিটি শিক্ষার্থীদের জন্য এক উন্মুক্ত স্থান। বিশ্ববিদ্যালয়ের প্রাণের স্পন্দন হচ্ছে হাতিরঝিল নামক এই মফিজ লেক। যেখানে আমরা সকলেই নানা ধরনের আনন্দমুখর সময় পার করে থাকি। যেমন- গানের আসর, দীর্ঘ আড্ডা, বন্ধু-বান্ধবদের জন্মদিন উদযাপন করা। করোনাকালে ক্যাম্পাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকায় লেকের সব মুহূর্তগুলোকে ভীষণ মনে পড়ছে! আর সেখানে যেতে বারবার মন টানছে। খুব শীঘ্রই প্রাণের স্পন্দন ও সৌর্ন্দযমুখর লেকে আমরা আবার ফিরে যেতে চাই।

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রভাবে পাল্টে গেছে গোটা বিশ্বের চিত্র। দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান এখনও বন্ধ রয়েছে। করোনার প্রভাবে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মতো ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও ঘরবন্দি অবসর সময় পার করছে।

একইসঙ্গে সেশনজটের শঙ্কা নিয়েও তারা চিন্তিত। এখন ক্যাম্পাসে শিক্ষার্থীদের পদচারণা নেই বললেই চলে। যেখানেই চোখ যায় ক্যাম্পাসের প্রাণ শিক্ষার্থীদের দেখা মেলে না! এই অস্থিরতার সময় কাটিয়ে আগের মতো শিক্ষার্থীরা আবার ক্যাম্পাসে ফিরে যেতে চায়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পদচারণায় ক্যাম্পাস আবার মুখরিত হয়ে উঠবে। মফিজ লেকের পাড়ে আড্ডা ও গানের আসর বসবে। এর মধ্য দিয়ে ইবির হাতিরঝিল খ্যাত মফিজ লেক আবার আগের সৌন্দর্য ফিরে পাবে এমনটিই প্রত্যাশা সকলের।

 
Electronic Paper