ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিসিএস

সাধারণ জ্ঞান প্রস্তুতি

এমএম মুজাহিদ উদ্দীন
🕐 ১২:০৯ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০২০

প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য সাধারণ জ্ঞান জানার বিকল্প নেই। কারণ সব পরীক্ষায়ই এই অংশের জন্য ভালো একটা নম্বর বরাদ্দ থাকে। তাছাড়া সাধারণ জ্ঞানে শক্ত দখল থাকলে আপনি সাধারণ জ্ঞান অংশ ছাড়াও বাংলা ও ইংরেজি রচনা ইত্যাদিতে অনেক ডাটা যুক্ত করতে পারবেন। বিভিন্ন পরীক্ষায় সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দিতে পারবেন। এছাড়া ভর্তি পরীক্ষায় মানবিক বিভাগের ইউনিট ও বিভাগ পরিবর্তনকারী ইউনিটের জন্য সাধারণ জ্ঞান একটি অত্যাবশ্যকীয় বিষয়।

সাধারণ জ্ঞানের প্রস্তুতির জন্য বাজারে প্রচলিত যে কোনো ভালো মানের একটি বই অনুসরণ করুন। সে বইয়ের প্রতিটি টপিকের শেষে দেওয়া আছে বিগত সালে ওই টপিক থেকে আসা প্রশ্নগুলো। 

যেসব টপিক থেকে বিগত সালে বেশি প্রশ্ন এসেছে সেসব বিষয়ে অধিক গুরুত্ব দিন।

ভারতীয় উপমহাদেশের ইতিহাস, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সংবিধান, সরকারব্যবস্থা, বাজেট, বিশিষ্ট ব্যক্তি, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান/সংস্থা, বিভিন্ন দেশের মুদ্রা, রাজধানী, বিভিন্ন যুদ্ধ, চুক্তি, গুরুত্বপূর্ণ স্থাপনা, প্রণালি, চ্যানেল, বিভিন্ন স্থানের প্রাচীন নাম, গুরুত্বপূর্ণ দিবস, পূর্ণরূপ, বিভিন্ন পুরস্কার/অর্জন, খেলাধুলা প্রভৃতি থেকে প্রশ্ন এসে থাকে। সাধারণ জ্ঞানের প্রস্তুতির ক্ষেত্রে সাল মনে রাখা কঠিন।

এক্ষেত্রে গুরুত্বপূর্ণ কয়েকটি সাল মনে রাখুন, অন্যগুলো মনে রাখতে কষ্ট হলেও দুশ্চিন্তার কিছু নেই। অন্য আর যেসব বিষয় কঠিন মনে হয় সেক্ষেত্রে ছন্দ বানিয়ে পড়তে পারেন। এতে সহজে সব মনে রাখতে পারবেন। ছন্দে ও কৌশলে শিখতে মহিউদ্দীনের লেখা ‘শর্টটেকনিক’ বইটা অনুসরণ করতে পারেন। অন্যদিকে সাম্প্রতিক বিভিন্ন বিষয় থেকে প্রশ্নও এসে থাকে।

এ বিষয়ে ভালো করার জন্য নিয়মিত জাতীয় দৈনিক পত্রিকা পড়া ও বিবিসি শোনা যেতে পারে। মাঝে মাঝে পত্রিকায় আন্তর্জাতিক আর বাণিজ্য পাতায় চোখ রাখতে হবে। দৈনিক পত্রিকার পাশাপাশি কারেন্ট অ্যাফেয়ার্স, মাসিক নির্বাচিত সম্পাদকীয় সমাচারের মতো মাসিক পত্রিকাগুলো পড়তে পারেন।

আর ভর্তি পরীক্ষার ১০-১৫ দিন আগে ট্যাবলয়েড জাতীয় সাম্প্রতিকের অল্প কয়েকটা পৃষ্ঠার কিছু বই পাওয়া যায়; সেগুলো সংগ্রহ করেও পড়তে পারেন। কঠিন টপিক অথচ গুরুত্বপূর্ণ এসব বিষয়ে বেশি বেশি জোর দিন। বিভিন্ন বিশ^বিদ্যালয়ে আসা বিগত সালের প্রশ্ন ও বিসিএসসহ বিভিন্ন চাকরির নিয়োগ পরীক্ষায় আসা প্রশ্নগুলো বেশি বেশি চর্চা করতে পারেন। সাধারণ জ্ঞানে ভালো করতে হলে ম্যাপ সম্পর্কে ভালো ধারণা রাখার জুড়ি নেই।

 
Electronic Paper