ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চাকরির প্রস্তুতি ও পরামর্শ

আতিক হাসান
🕐 ৯:১৩ পূর্বাহ্ণ, জুন ২৮, ২০২০

করোনার এই কঠিন সময় কাজে লাগাতে পারেন চাকরি প্রত্যাশীরা। ঘরে বসেই বিসিএস, ব্যাংক-বীমাসহ বিভিন্ন চাকরির প্রস্তুতি নিতে পারেন।
সাধারণ জ্ঞান : বাংলাদেশ বিষয়াবলিতে ভৌগোলিক অবস্থান ও ভূ-প্রকৃতি, বাংলাদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা, সংবিধান ও প্রশাসনিক কাঠামো, শিল্প-বাণিজ্য-অর্থনীতি, স্থাপত্য ও পুরাকীর্তি, পুরস্কার-সম্মাননা, খেলাধুলা প্রভৃতি বিষয়ে জানতে হবে। আর আন্তর্জাতিক অংশে দেশ-মহাদেশ, রাজধানী, মুদ্রা ও পার্লামেন্ট, প্রণালী, দ্বীপ ও মহাসাগর, বিখ্যাত ব্যক্তিত্ব, শিল্প, বাণিজ্য ও অর্থনীতি, স্থাপত্য ও স্থাপনা, চুক্তি-সনদ-সম্মেলন, সংস্থা ও সংগঠন, পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা, ইতিহাস ও সভ্যতা থেকে প্রশ্ন আসতে পারে।

ইংরেজি :Parts of Speech, Number, Article, Degree, Tense, Sentence, Voice, Narration, Appropriate Preposition, Fill in the Blanks, Correct Spelling, Correction, Synonyms and Antonyms, Phrases & Idioms and Word meaning, Translation প্রভৃতি বিষয় সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে।

বাংলা সাহিত্য ও ব্যাকরণ : বাংলা সাহিত্যের প্রস্তুতির জন্য প্রাচীন যুগ, মধ্য যুগ, আধুনিক যুগের বিকাশ, সাহিত্যকর্ম ও রচয়িতা, উপজীব্য ও চরিত্র, পঙ্ক্তি ও উদ্ধৃতি, ছদ্মনাম, উপাধি, পত্রিকা ও সাময়িকী প্রভৃতি বিষয়ে ভালো করে জানতে হবে। ব্যাকরণ অংশও পড়তে হবে ভালো করে। ড. হুমায়ুন আজাদের লেখা লাল নীল দীপাবলি বই থেকে প্রস্তুতি নেওয়া যেতে পারে। এ ছাড়াও নবম-দশম শ্রেণির বোর্ড ব্যাকরণ বইটি বেশ কাজে দেবে।

গণিত : পাটিগণিতে সংখ্যার ধারণা, লসাগু ও গসাগু, ভগ্নাংশ, সরলীকরণ, অনুপাত-সমানুপাত, গড়, ঐকিক নিয়ম, সময়, দূরত্ব ও গতিবেগ, শতকরা, লাভ-ক্ষতি, সুদকষা, ক্ষেত্রফল ও পরিমাপ প্রভৃতি আয়ত্তে আনতে হবে। বীজগণিতে বীজগণিতীয় সূত্রাবলি ও প্রয়োগ, উৎপাদকে বিশ্লেষণ, সূচক ও লগারিদম, সরল সমীকরণ ও প্রয়োগ, সেট বেশি বেশি চর্চা করা যেতে পারে। পঞ্চম থেকে দশম শ্রেণির গণিত বই থেকে প্রস্তুতি নিলে ভালো করা যাবে।

বিজ্ঞান ও প্রযুক্তি : পদার্থবিজ্ঞান, মহাকাশ বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণীবিজ্ঞান, মানবদেহ, রোগ ও চিকিৎসা, খাদ্য ও পুষ্টি, ভূগোল, আবিষ্কার-আবিষ্কারক ও বৈজ্ঞানিক যন্ত্রের ব্যবহার ভালোভাবে জানতে হবে। বিজ্ঞান ও প্রযুক্তিতে প্রস্তুতির জন্য সহায়ক বই হিসেবে অষ্টম ও নবম-দশম শ্রেণির সাধারণ বিজ্ঞান বই থেকে প্রস্তুতি নিতে হবে। এ ছাড়া বাজারে প্রচলিত ভালো মানের একটি সহায়ক বই পড়তে হবে।

মানসিক দক্ষতা : একটা কথা মনে রাখতে হবে, বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান, চিত্র, গণিত, মনস্তাত্ত্বিক বিষয় ও কমনসেন্সবিষয়ক প্রশ্ন হয়ে থাকে এই অংশে। আপনি যদি অন্যান্য অংশে ভালো করে প্রস্তুতি নিন, তবে মানসিক দক্ষতা অংশেও ভালো করবেন। বিগত বিসিএস পরীক্ষার মানসিক দক্ষতার প্রশ্নগুলো পড়ে ফেলবেন। কিছু বিষয় একটু ভালো করে পড়বেন।

 
Electronic Paper