ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লিডিং ইউনিভার্সিটিতে অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু

আলমগীর হোসেন
🕐 ১:০৭ অপরাহ্ণ, জুন ১৪, ২০২০

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে(এলইউ) অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার ১১ জুন থেকে বিশ্ববিদ্যালয়ের সবকটি প্রোগ্রামের পরীক্ষা শুরু হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়কে দেওয়া ইউজিসির অনলাইনে পরীক্ষার অনুমতি ও নির্দেশনা অনুযায়ী বন্ধ হওয়ার আগে চলতি সেমিস্টারের একাডেমিক কার্যক্রমকে যুক্ত করে তত্ত্বীয় কোর্সের অনলাইন পাঠদান সম্পন্ন করে এই পরীক্ষা নেয়া হচ্ছে।

পঠিত অংশের ওপর অ্যাসাইনমেন্ট, কেইস স্টাডি, (ভিডিও কনফারেন্সের মাধ্যমে), ভার্চুয়াল প্রেজেন্টেশন ও ভাইভা ইত্যাদির সমন্বয়ে অনলাইন পরীক্ষার কার্যক্রম চলবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন পেয়ে গত ২৩ মার্চ ২০২০ থেকে লিডিং ইউনিভার্সিটি অনলাইনে ক্লাস শুরু করে ঈদের পূর্বেই সেমিস্টারের শিক্ষাকার্যক্রম শেষ করে। এতে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিল সন্তোষজনক।

এ বিষয়ে লিডিং ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন জানান, অনলাইন এবং পূর্ববর্তী ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ এবং অনলাইন পূর্ববর্তী ক্লাস টেস্ট, মিড-টার্ম পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও করোনাপরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরপরই অতিরিক্ত সময় বরাদ্দ করে সরাসরি শ্রেণিকক্ষে ল্যাবরেটরিভিত্তিক সব কোর্সের ব্যবহারিক ক্লাস নিয়ে এর ওপর পরীক্ষা ও মূল্যায়ন সম্পন্ন করে কোর্সের ফলাফল প্রকাশ করা হবে।

তিনি আরও বলেন, আজ বৈশ্বিক এ দুর্যোগ মুহূর্তে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিকের যথাযথ দিকনির্দেশনা ও সবার অক্লান্ত পরিশ্রমের ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম সুন্দরভাবে চলছে।

 
Electronic Paper